ভারতের সঙ্গে মিশাইল চুক্তি নিয়ে প্রতিক্রিয়া দিল ট্রাম্প

ভারতের সঙ্গে মিশাইল চুক্তি নিয়ে প্রতিক্রিয়া দিল ট্রাম্প

আমেরিকার নিষেধকে তোয়াক্কা না করে রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করল ভারত৷ ৫ বিলিয়ন ডলারের বিনিময়ে রাশিয়ার প্রযুক্তিতে নির্মিত পাঁচটি অত্যাধুনিক এস-৪০০ মিসাইল কিনবে ভারত৷ নিজেদের 'মিত্র' দেশগুলোর সামরিক শক্তি ক্ষয় করার উদ্দেশ্যে অ্যামেরিকা এই নিষেধাজ্ঞা জারি করেনি।

 

মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, 'সামরিক ক্ষেত্রে টাকার জোগান বন্ধ করার উদ্দেশ্যেই রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।' তবে, মার্কিন তরফে পরিষ্কার করে দেওয়া হয় যে সবদিক বিচার করে তবেই রাশিয়ার কোনও পদক্ষেপকে ছাড় দেওয়া হবে। মুখপাত্র বলেন, 'নির্দিষ্ট শর্তের ভিত্তিতেই CAATSA-র ২৩১ ধারায় কোনও ছাড়ের সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা আগে থেকে কোনও সিদ্ধান্ত নেব না।'

রাশিয়াকে শাস্তি দিতে গত বছর অগস্টে একটি আইন পাশ হয় মার্কিন মুলুকে৷ কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভাইজারি থ্রু স্যাংশনস অ্যাক্ট বা কাটসা আইনে বলা হয়েছে, তৃতীয় কোনও দেশ রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা লেনদেন করলে তাকে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে৷প্রসঙ্গত, ভারত-রাশিয়া S-400 মিজ়াইল চুক্তি নিয়ে প্রথম থেকে কড়া অবস্থান নেয় অ্যামেরিকা। হুঁশিয়ারি দেওয়া হয়, যদি কোনও দেশ রাশিয়ার সঙ্গে 'উল্লেখযোগ্য' বাণিজ্য চুক্তি স্বাক্ষর করে তাহলে সেই দেশকেও মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। এছাড়াও বলা হয়, চুক্তির উপর কড়া মার্কিনি নজর রয়েছে।