এইচওয়ানবি ভিসা প্রস্তাব খারিজ ট্রাম্প সরকারের

এইচওয়ানবি ভিসা প্রস্তাব খারিজ ট্রাম্প সরকারের

মার্কিন মুলুকে কর্মরত ভারতীয় প্রযুক্তিতে কর্মরত দের জন্য সুখবর, চালু হচ্ছে না এইচওয়ানবি ভিসা, এই ভিসার নিয়ম বদলালে অ্যামেরিকা ছাড়তে হত অর্ধেকের বেশি প্রবাসী ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীকে। নিয়ম বদলানোর খবর ছড়াতেই অ্যামেরিকায় কর্মরত ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী, হোয়াইট হাউজ়ের একাংশ সহ বিভিন্ন মহল থেকে এর তীব্র বিরোধিতা করা হয়।

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস জানিয়েছে, এইচ-ওয়ানবি ভিসা পদ্ধতিতে যে পরিবর্তনের কথা মার্কিন প্রশাসন ভাবছিল, তা থেকে সরে এসেছে তারা। এর ফলে নির্ধারিত ৬ বছরের পরেও এইচ-ওয়ানবি ভিসা প্রাপকরা আমেরিকায় থেকে কাজ করতে পারবেন।

নির্ধারিত ৬ বছরের পর আমেরিকায় কর্মরত বহু ভারতীয় কর্মীর সংস্থাই তাঁদের আমেরিকায় থেকে কাজের মেয়াদ বাড়িয়ে দেয়।

রিপোর্ট অনুযায়ী ৫ লক্ষের বেশি ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী এইচ ১বি ভিসা নিয়ে আমেরিকায় কাজ করছেন। এর মধ্যে ৪০ শতাংশ গ্রিন কার্ড বা আমেরিকার নাগরিকত্বের যোগ্য হয়েছেন। তাদের বিপদ অনেকটাই কেটে গেল বলে মনে করা হচ্ছে। বলা হয়েছে, কাউকে দেশে ফেরত পাঠানোর কোনও প্রক্রিয়া নেওয়া হচ্ছে না। যদি নিয়মে কোনও পরিবর্তনও হয় তা সত্ত্বেও জোর করে আমেরিকা ছেড়ে পাঠিয়ে দেওয়া হবে না। আমেরিকায় কাজ করা তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলিকে বেশি টাকায় আমেরিকান নাগরিক নিতে বলা হয়েছিল।


 USCIS এও জানিয়েছে, “নতুন নিয়ম লাগু হলেও এখনই অ্যামেরিকা ছাড়তে হত না এখানকার সংস্থায় কর্মরত বিদেশিদের। এক বছর ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করতে পারতেন তাঁরা।” পাশাপাশি অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সবক্ষেত্রে দেশকে অগ্রাধিকার দেওয়ার নীতিকে মান্যতা দিতে এই ভিসার নিয়মে আরও বেশকিছু বদল আনার কথা জানিয়েছে ওই দপ্তর।