বিমান দূর্ঘটনায় নিহত হয়েছেন আইএস প্রধান আবু বকর আল বাগদাদি,দাবি রাশিয়ার

বিমান দূর্ঘটনায় নিহত হয়েছেন আইএস প্রধান আবু বকর আল বাগদাদি,দাবি রাশিয়ার

গতমাসে সিরিয়ায় বিমান-হানায় সম্ভবত খতম হয়েছে ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি। এমনটাই দাবি করল রাশিয়া।রাশিয়ার দাবি সিরিয়ার রাক্কা শহরে বাগদাদিকে খতম করেছে সেদেশের সেনা। রাশিয়ার দাবি , বাগদাদি সমেত বহু আইএস জঙ্গি এই হামলায় মারা গিয়েছে।

এদিন রুশ সেনা এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৮ মে রাতে সুখোই যুদ্ধবিমান সিরিয়ায় আইএস-ঘাঁটি বলে পরিচিত রাকায় হামলা চালায়। সেখানে জঙ্গিগোষ্ঠীর শীর্ষ নেতারা এক বৈঠকের জন্য জমায়েত হয়েছিল।রুশ সেনার দাবি, আইএস সামরিক পরিষদের শীর্ষ কম্যান্ডার, প্রায় জনা ৩০ মাঝারি-মাপের ফিল্ড কম্যান্ডার এবং তাদের নিরাপত্তায় থাকা প্রায় ৩০০ জঙ্গি খতম হয় ওই হানায়। রাশিয়ার তরফে জানানো হয়েছে, ওই বিমান-হানার খবর মার্কিন যুক্তরাষ্ট্রকে দেওয়া হয়েছে।

রাশিয়ার কাছে ,এর আগে গোপন সূত্রে খবর যায় যে সিরিয়ার এক জায়াগায় বৈঠক করতে চলেছে আইএস এর কুখ্যাত জঙ্গি নেতারা। সেই খবর পেয়ে সঙ্গে সঙ্গে বিমান হামলা চালায় রাশিয়া। সোশ্যাল মিডিয়ায় এমনই তথ্য জানিয়েছে রাশিয়া। আগে বহুবার আইএস-এর ওপর ড্রোন হামলা চালায় রাশিয়া। যার দ্বারা রাশিয়া আইএস নেতাদের জীবিত থাকার বিষয়ে নিশ্চিত হয়ে তথ্য সংগ্রহ করে। বৃহস্পতিবার রাতেই, সন্ত্রাসবাদীদের গোপন বৈঠকের খবর পেয়ে মধ্যরাত নাগাদ সিরিয়ার মাটিতে এই হামলা চালানো হয়। যাতে মারা যায় বাগদাদি বলে দাবি রাশিয়ার। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চলা আইএস দমন অভিযানকারী সেনার তরফে বাগদাদীর মৃত্যু সম্পর্কে কিছু বলা হয়নি।