হাইতি ও আফ্রিকার দেশগুলির উদ্দেশে অশ্লীল শব্দপ্রয়োগ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

হাইতি ও আফ্রিকার দেশগুলির উদ্দেশে অশ্লীল শব্দপ্রয়োগ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

হাইতি ও আফ্রিকার দেশগুলির উদ্দেশে অশ্লীল শব্দপ্রয়োগ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প,হোয়াইট হাউসের এক আধিকারিক জানিয়েছেন, নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সলবার্গের সঙ্গে দেখা করার পর ট্রাম্প বলেছেন, নরওয়ের মতো দেশগুলির অভিবাসীদের গ্রহণ করা উচিত আমেরিকার। এশিয়ার দেশগুলি থেকেও আরও অভিবাসীদের আমেরিকায় থাকতে দেওয়া উচিত। এর ফলে আমেরিকা লাভবান হবে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, ট্রাম্প বৈঠকে বলেন, 'নিকৃষ্টতম' দেশগুলি থেকে আসা শরণার্থীদের কেন আমরা গ্রহণ করছি?

'নিকৃষ্টতম' দেশ বলতে হাইতি এবং আফ্রিকা মহাদেশের দেশগুলিকে চিহ্নিত করতে চেয়েছেন ট্রাম্প বলে মত ডেমোক্র্যাট নেতাদের। ট্রাম্পের এই মন্তব্যে সমালোচনার ঝড় ওঠে মার্কিন সংবাদমাধ্যগুলিতেও। যদিও ট্রাম্পের এ হেন মন্তব্য অস্বীকার করেছে হোয়াইট হাউস।

ট্রাম্প দীর্ঘদিন ধরেই আফ্রিকা ও আরব দেশগুলির অভিবাসীদের মার্কিন যুক্তরাষ্ট্রে আসা ঠেকানোর কথা বলে আসছেন। তিনি মেধার ভিত্তিতে অভিবাসীদের গ্রহণ করার পক্ষে সওয়াল করেছেন। ফলে ভারতীয়রা লাভবান হতে পারেন।

হোয়াইট হাউসের মুখপাত্র রাজ শাহ এক বিবৃতিতে জানান, ওয়াশিংটনের নেতারা বাইরের দেশগুলির জন্য লড়াই করেন, কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকাবাসীর জন্য লড়াই করেন। শরণার্থী প্রতিরোধে স্থায়ী সমাধানের পথ খুঁজতে মরিয়া বলে জানায় হোয়াইট হাউস।