ভারতের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা করার কথা জানালেন পাক আর্মি চিফ জেনারেল

ভারতের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা করার কথা জানালেন পাক আর্মি চিফ জেনারেল

ভারত-পাকিস্তান সম্পর্ক তিক্ত হয়ে উঠেছে ধীরে ধীরে,যুদ্ধের মনোভাবও তৈরি হয়েছে,কিন্তু অন্য সুর গাইলেন পাক আর্মি চিফ জেনারেল,যুদ্ধ নয় বরং শান্তিপূর্ণ সহাবস্থানের কথা জানালেন তিনি,করাচিতে অর্থনীতি ও নিরাপত্তা নিয়ে একটি সেমিনারে যোগ দিতে গিয়েছিলেন বাজওয়া৷ সেখানেই তিনি একথা বলেন৷ জানান, ন্যাশনাল অ্যাকশন প্ল্যানের জন্য খুব চেষ্টা চালাচ্ছে পাকিস্তান৷ পাকিস্তানকে নিজের দুর্বলতা দূর করার জন্য ন্যাশনাল অ্যাকশন প্ল্যান করা উচিত৷  জেনারেল বাজওয়া আরো বলেন যে, পাকিস্তানের পূর্বে যুদ্ধ মনোভাবাপন্ন ভারত আর পশ্চিমে অস্থির আফগানিস্তান৷ নেতিবাচকতার মধ্যে দেশটি আটকে গিয়েছে৷ কিন্তু পাকিস্তানের পশ্চিম দিক ঠান্ডা রাখার চেষ্টা তাঁরা করছেন৷ এর জন্য কূটনীতি, সেনা ও অর্থনীতির সাহায্য নেওয়া হচ্ছে৷ এরপরই বাজওয়া বলেন, ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে যেতে চাইছে পাকিস্তান৷ এর জন্য তারা নাকি ক্রমাগত চেষ্টা করে যাচ্ছে৷

ওই সেমিনারে বাজোয়ার আরও মন্তব্য, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ঠিক রাখতে আন্তরিক ইচ্ছা প্রকাশ করেছে পাকিস্তান। এরপরও যদি পরিস্থিতি খারাপ দিকে এগোয়, তাহলে দুপক্ষই দায়ী থাকবে।

পাশাপাশি দেশের আর্থিক পরিস্থিতি সম্বন্ধে উদ্বেগ প্রকাশ করেন বাজোয়া। তিনি জানান, দেশের আয় বৃদ্ধি ধরে রাখলেও বিদেশি ঋণ আকাশ ছুঁয়েছে। পাক অর্থ মন্ত্রকের একটি সম্প্রতিক  রিপোর্ট অনুযায়ী, তাদের বৈদেশিক ঋণ রয়েছে ৫৮০০ কোটি ডলার।  দেশের ভবিষ্যতকে মজবুত করতে করের হার বাড়াতে হবে, পাশাপাশি অর্থনৈতিক কৌশল, কর ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে, বলে সওয়াল করেন বাজোয়া।