ট্রাম্পকে ফোন করে গ্লোবাল এন্টারপ্রেনারশিপের বিষয়ে সন্তোষ প্রকাশ করলেন মোদী

ট্রাম্পকে ফোন করে গ্লোবাল এন্টারপ্রেনারশিপের বিষয়ে সন্তোষ প্রকাশ করলেন মোদী

সম্প্রতি ভারত সফরে এসেছিলেন ট্রাম্প তনয়া ইভাঙ্কা ট্রাম্প,সেই সংক্রান্ত বিষেয়ে কথপোকথনের মধ্যদিয়েই আমেরিকা আয়োজিত গ্লোবাল এন্টারপ্রেনারশিপ সামিট নিয়ে সন্তোষ প্রকাশ করলেন নরেন্দ্র মোদী, ডোনাল্ড ট্রাম্প। গতকাল এ নিয়ে ফোনে কথা হয় মার্কিন প্রেসিডেন্ট, ভারতের প্রধানমন্ত্রীর। তিনদিনের সামিটে মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প।

গত জুনে মার্কিন সফরের সময়ই ভারতে উদ্যোগপতিদের সম্মেলনে নেতৃত্ব দিতে ইভাঙ্কাকে আমন্ত্রণ জানিয়ে আসেন মোদী। তারপর ভারত সফরে এসে দারুণ আতিথেয়তা পেয়েছেন ইভাঙ্কা। সেই খবর মেয়ের মাধ্যমে পৌঁছেছে ডোনাল্ড ট্রাম্পের কানে। আর সেজন্যই পাল্টা ধন্যবাদ জানাতে নরেন্দ্র মোদীকে ফোন করেছেন তিনি।

প্রসঙ্গত, উদ্যোগপতিদের সম্মেলনে মোট ১৫০০ জন উদ্যোগপতি এসেছিলেন ১৫০টি দেশ থেকে। মহিলা উদ্যোগপতিদের আরও এগিয়ে আনাই এই সম্মেলনের অন্যতম লক্ষ্য ছিল। আর সেজন্যই ইভাঙ্কা সম্মেলনের পৌরহিত্য করেন।

 

সামিটে যোগদান করার পর ইভাঙ্কা বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে উন্নয়নের জন্য ভারত এবং আমেরিকা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে৷ ভারত-মার্কিন বাণিজ্যিক আদান-প্রদান এবং দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে পরবর্তীকালে মোদীর সঙ্গে ইভাঙ্কার আলোচনা হয়৷ এ বছরের সামিটের বিষয় উওমেন ফার্স্ট, প্রসপারিটি ফর অল। এর আগেও ভারতে এসেছেন ইভাঙ্কা। তবে হোয়াইট হাউসের উপদেষ্টা হিসেবে এই প্রথম এ দেশে এলেন তিনি।