ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করবেন মোদী

ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করবেন মোদী

চলতি মাসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে যোগ দেবেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সুইৎজ়ারল্যান্ডের ডাভোস-ক্লসটার্সে ফোরামের বাৎসরিক সভা রয়েছে। সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে ট্রাম্পের।হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স জানিয়েছেন, বিশ্বের নেতাদের সঙ্গে তাঁর ‘আমেরিকা প্রথম’ নীতি এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগকে স্বাগত জানাচ্ছেন প্রেসিডেন্ট। আমেরিকার ব্যবসা,আমেরিকার শিল্প ও মার্কিন কর্মীদের শক্তিশালী করে তোলার নীতি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মুখিয়ে রয়েছেন ট্রাম্প।

দ্বিপাক্ষিক বৈঠক সহ ট্রাম্পের সফরের বিস্তারিত তৈরি করা হচ্ছে বলেও জানিয়েছেন স্যান্ডার্স।
 

ওই মঞ্চে বিশ্ব নেতৃত্বের সামনে 'আমেরিকা ফার্স্ট' এই ভাবনা তুলে ধরবেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসা, শিল্প এবং শ্রমিকদের পরিকাঠামো আরও মজবুত করতে যে নীতি গ্রহণ করা হয়েছে, তা তুলে ধরবেন ট্রাম্প। তবে সারা জানান, মার্কিন প্রেসিডেন্টের সফরসূচি এবং বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের খসড়া এখনও চূড়ান্ত হয়নি।

এই মাসের শেষে সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠক হবে। তার আগে ২২ জানুয়ারি ২ দিনের সফরে সুইজারল্যান্ড যাবেন নরেন্দ্র মোদী। সেখানে প্লেনারি সেশনে মোদীর ভাষণ দেওয়ার কথা রয়েছে। ভারতের কাছেও এই বৈঠকের আলাদা গুরুত্ব রয়েছে। ১৯৯৭ সালের পর এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী বিশ্ব অর্থনৈতিক ফোরামের মঞ্চে উপস্থিত থাকবেন। ট্রাম্পের সঙ্গে বৈঠকের দিকেও তাকিয়ে রয়েছেন বিশেষজ্ঞরা।