আমেরিকা চ্যালেঞ্জ জানিয়েই ব্যালিস্টিক মিশাইল উত্ক্ষেপন করেছে উত্তর কোরিয়া,জানালেন কিম

আমেরিকা চ্যালেঞ্জ জানিয়েই ব্যালিস্টিক মিশাইল উত্ক্ষেপন করেছে উত্তর কোরিয়া,জানালেন কিম

গত মঙ্গলবারই ব্যালেস্টিক মিশাইল উত্ক্ষেপন করেছে  উত্তর কোরিয়া,আমেরিকাকে রীতিমতো চ্যালেঞ্জ জানিয়েও এই মিশাইল উত্ক্ষেপন করেছে বলেই খবর,জাপান সাগরে পড়ার আগে তা হাজার কিমি দূরত্ব অতিক্রম করেছে।আমেরিকার যে কোনও প্রান্তই এই ক্ষেপনাস্ত্রের আওতায় চলে এসেছে বলে বিশেষজ্ঞদের অনুমান।উত্তর কোরিয়ার এই ক্ষেপনাস্ত্র পরীক্ষার কড়া সমালোচনা করেছে আমেরিকা। এই ঘটনাকে সারা বিশ্বের পক্ষে বিপদ বলে মন্তব্য করেছে হোয়াইট হাউস।

চলতি বছরে এই নিয়ে ২০টি ব্যলেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল কিমের কোরিয়া। তবে গত কয়েক মাস ধরে চুপচাপই ছিল তারা। এদিনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রত্যাশিত ভাবেই কড়া নিন্দা করেছে আন্তর্জাতিক মহল। নিন্দা করেছে জাপান ও দক্ষিণ কোরিয়া। এদিন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর প্রকাশ্যে আসতেই পর পর তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে পালটা শক্তিপ্রদর্শন করে দক্ষিণ কোরিয়া।  

অন্যদিকে জাপানে ক্যাবিনেট মিনিস্টারদের নিয়ে বৈঠক ডাকা হয়েছে বলে জানিয়েছেন সরকারের মুখ্য ক্যাবিনেট সেক্রেটারি৷ দক্ষিণ কোরিয়ার সামরিকবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, উত্তর কোরিয়ার মিসাইল উৎক্ষেপণের কিছুক্ষণ পরেই দক্ষিণ কোরিয়া একটি মিসাইল উৎক্ষেপণ পরীক্ষা করা হয়, প্রত্যুত্তর হিসেবে৷ কিম যে ফের একবার মিসাইল টেস্ট করবে এমন অনুমান আগেই করেছিল মার্কিন প্রশাসন৷মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস বলেছেন, উত্তর কোরিয়ার এই কাজ সারা বিশ্বের ক্ষেত্রেই বিপজ্জনক। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পরস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। এই পরিস্থিতি সামলে নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।