ফেরও বাংলাদেশে খুন সাংবাদিক

ফেরও বাংলাদেশে খুন সাংবাদিক

বাংলাদেশে কিছুদিনের বিরতির পর ফের কট্টরপন্থীদের হামলা শিকার আরও এক মুক্তমনা। বাংলাদেশের প্রখ্যাত লেখক ও প্রকাশক শাহজাহান বাচ্চুকে একটি দোকান থেকে টেনে বের করে এনে গুলি চালিয়ে হত্যা করল দুষ্কৃতীরা।বিশাখা প্রকাশনী নাম একটি প্রকাশনা সংস্থা চালাতেন বাচ্চু। কমিউনিস্ট পার্টি অব বাংলাদেশের মুন্সিগঞ্জ জেলার সাধারণ সম্পাদকও ছিলেন তিনি। মূলত কবিতার বই প্রকাশিত হতো তাঁর প্রাকাশনা সংস্থা থেকে। তবে বরাবরই খোলামেলা লেখনির জন্যই খ্যাতি অর্জন করেছেন বাচ্চু। বিশেষ করে ধর্ম নিরপেক্ষতার প্রশ্নে তাঁর কলম বরাবরই আপোষহীন। এর জন্য বহুবার তাঁকে খুনের হুমকিও দেওয়া হয়েছে অতীতে।

একাধিক সংবাদপত্র ও ব্লগে লেখালেখি করতেন। পাশাপাশি রাজনৈতিকভাবেও সক্রিয় ছিলেন তিনি। একইসঙ্গে তাঁর নিজস্ব একটি প্রকাশনী সংস্থা ছিল। বাংলাদেশ কমিউনিস্ট পার্টির এক নেতা জানিয়েছেন, কলেজে পড়ার সময় ছাত্র রাজনীতি করতেন শাহজাহান বাচ্চু। ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত দলের মুন্সিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক ছিলেন। তবে বর্তমানে দলীয় কোনও পদে ছিলেন না তিনি। 
কোনও কট্টরপন্থী মৌলবাদী গোষ্ঠীই এই হামলার দায় স্বীকার করেনি। তবে জঙ্গি-দমন বিভাগের পুলিশ আধিকারিকরা বলছেন, মৌলবাদী ইসলামপন্থী উগ্রপন্থীরাই হামলা চালিয়েছে বলে অনুমান।
২০১৬-র ৩১ অক্টোবর অভিজিতের প্রকাশক ফয়জল আরেফিন দিপানকে কুপিয়ে খুন করে দুষ্কৃতীরা।