ভারতীয় ড্রোন ঢুকে পড়ল চিনে,বিরক্তি প্রকাশ চিনা সরকারি মাধ্যম

ভারতীয় ড্রোন ঢুকে পড়ল চিনে,বিরক্তি প্রকাশ চিনা সরকারি মাধ্যম

একটি ভারতীয় ড্রোন চিনের আকাশসীমায় ঢুকে পড়েছে,এমনই দাবি জানিয়েছে চিন,চিনা সরকারি মাধ্যম অভিযোগ জানিয়েছে ড্রোন ঢুকে পড়ায় ধ্বংস হয়েছে,চিনের সেনাবাহিনীর ওয়েস্টার্ন থিয়েটার কমব্যাট ব্যুরোর ডেপুটি ডিরেক্টর ঝ্যাং শুইলিকে উদ্ধৃত করে জিনহুয়া জানিয়েছে, ‘ভারতের এই কাজে চিনের আঞ্চলিক সার্বভৌমত্ব ভঙ্গ হয়েছে। এই ঘটনায় আমাদের অসন্তোষ ও বিরোধিতার কথা জানাচ্ছি’।

ঝাং আরও জানিয়েছেন, চিনের সেনাবাহিনী ভারতের এই পদক্ষেপে তৎপরতার সঙ্গে ব্যবস্থা করেছে। পেশাদারিত্ব ও দায়িত্বের সঙ্গে চিহ্নিত করেছে ওই ডিভাইস।এমনিতেই ডোকালাম সমস্যা নিয়ে চিন ও ভারত সমস্যা তুঙ্গে,সেই নিয়ে ভারত-রাশিয়া ও চিনের একটি ত্রিপাক্ষিক বৈঠকও সম্পন্ন হতে চলেছে,এই বৈঠক উপলক্ষেই ভারতে আসছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই৷

বিদেশমন্ত্রক সূত্রে খবর, এই বৈঠক উপলক্ষেই শুধু চিনের বিদেশমন্ত্রীই নন৷ রাশিয়ার বিদেশমন্ত্রী সারগে ল্যাভরভও আসছেন এই বৈঠকে৷ আগামী ১১ডিসেম্বর এই ত্রিপাক্ষিক বৈঠক হতে চলেছে৷

 

ঝ্যাং তিনি দাবি করেছেন, চিনের সীমান্ত বাহিনী ‘পেশাদারি ও দায়িত্বশীল আচরণ’ অনুযায়ী ওই যন্ত্রটির পরিচয় যাচাইয়ের কাজ করেছে।
সীমান্ত গত কয়েক দশকে  ভারত ও চিনের মধ্যে এত বড় সীমান্ত সংক্রান্ত উত্তেজনা আর দেখা যায়নি। শেষপর্যন্ত গত আগস্টে উভয় পক্ষই অচলাবস্থা কাটাতে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়।