ইরানের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে তিনশোর বেশি

ইরানের ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে তিনশোর বেশি

ইরানের ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখনও অবধি প্রান হারিয়েছে প্রায় তিনশোরও বেশি মানুষ,পাহাড়ি এলাকায় এমন প্রাকৃতিক ধ্বংসলীলার ফলে উদ্ধারকার্যও খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে বলে জানাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ।

বেহনাম সইদি বলে ইরানের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অর্গানাইজেশনের মুখপাত্র জানিয়েছেন ভূমিকম্পে তাঁদের দেশেই মৃত্যু হয়েছে অন্তত ৩২৩ জনের। আহত হয়েছেন অন্তত ৩৬০০ জন। বহুস্থানে ধ্বংসস্তূপের তলায় আটকে আছেন বহু মানুষ।

ভূমিকম্পের সবচেয়ে বেশি ধ্বংস হয়েছে ইরানের কেরমানশাহ প্রদেশের সারপোল-এ-জাহাব শহর। এখান থেকে শতাধিক লোকের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যেখানে ভূমিকম্পের মূল কেন্দ্রস্থল সেই পেনজউইন থেকে ইরানের সারপোল-এ-জাহাব শহরের দূরত্ব ১৫ কিলোমিটার।

ইরান সরকারের বিপর্যয় মোকাবিলা বিভাগের উপ-প্রধান বেহনাম সইদি জানাচ্ছেন, 'আমাদের দল ইতিমধ্যেই উদ্ধার কাজে নেমে পড়েছে'। পরিস্থিতি সামাল দিতে আপদকালীন শিবির তৈরির কাজও শুরু করে দিয়েছে ইরানের কারমানশাহ প্রদেশের সরকার।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ইরাকের হালাবজা শহর থেকে ২১ মাইল দক্ষিণ পশ্চিমে ইরাক-ইরান সীমান্তে ভূমিকম্পের কেন্দ্রস্থল ৷

 

ভূমিকম্প অনুভূত হয়েছে ইরাকের রাজধানী বাগদাদ ও অন্য শহরেও। জানা গিয়েছে, ক্ষয়ক্ষতি অনেক বেশি হয়েছে ইরানের দিকে। বেশ কিছু জায়গায় বিদ্যুৎ সংযোগ চলে গিয়েছে ৷ সাহায্যের জন্য ঘটনাস্থলগুলিতে পৌঁছেছে উদ্ধারকারী দল ৷