ভূমিকম্পে কেঁপে উঠল ক্যারাবিয়ান  দ্বীপপুঞ্জ

ভূমিকম্পে কেঁপে উঠল ক্যারাবিয়ান  দ্বীপপুঞ্জ

ভূমিকম্পে কেঁপে উঠল হন্ডুরাসের অন্তর্গত ক্যারিবিয়ান দ্বীপপুঞ্চ। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৬। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র থেকে জারি হয়েছে বিশেষ বার্তা৷ সেই বার্তায় বলা হয়েছে, হন্ডুরাসে ভূমিকম্পের জেরে সুনামির আশঙ্কা থাকছে পুয়ের্তোরিকো দেশে৷

কেম্যান দ্বীপপুঞ্জ, জামাইকা, মেক্সিকো, হন্ডুরাস, কিউবা, বেলিজ, কোস্টা রিকা, পানামা, নিকারাগুয়া, গুয়াতেমালা, পুয়ের্তো রিকো, মার্কিন ভার্জিন দ্বীপপুঞ্জ, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জে এই কম্পন টের পাওয়া গিয়েছে। এই দেশগুলিতে সুনামি সতর্কতা জারি হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার রাত ১০.৫২ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়। কেঁপে ওঠে ঘর বাড়ি। হন্ডুরাসের রাজধানী তেগুসিগালপা থেকে ৫১৯ কিলোমিটার দূরে ক্যারাবিয়ান সাগরে ছিল কম্পনের উপকেন্দ্র। কম্পনের কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে। 

স্থানীয়রা জানিয়েছেন, তিন বার কম্পন অনুভব করেছেন তাঁরা। তবে কম্পন বেশিক্ষণ স্থায়ী হয়নি। কম্পনের জেরে দুলতে থাকে বিদ্যুতের খুঁটি ও তার। 

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সাৰ্ভে-র দেওয়া তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎসস্থল ছিল জামাইকার পঞ্চিমাংশে। ১০ কিমি গভীরে ছিল এর এর জেরে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।