দক্ষিণ চিন সাগর নিয়ে ভারতকে হুশিয়ারী দিল চিন

দক্ষিণ চিন সাগর নিয়ে ভারতকে হুশিয়ারী দিল চিন

চিনের বিদেশমন্ত্রী ১৩ অগস্ট ভারতে আসছেন।তার আগেই চিন সরকার হুশিয়ারী দিল যে বেজিঙের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চাইলে, দক্ষিণ চিন সাগর নিয়ে ভারত অযথা নাক গলানো বন্ধ করুক।
চিনের সরকারি সংবাদপত্র ' গ্লোবাল টাইমস ' -এ একটি নিবন্ধে লেখা হয়েছে, ' ভারত যদি চায় চিনে ' মেড ইন ইন্ডিয়া ' পণ্যগুলির রফতানি শুল্ক কম থাকুক, দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরও জোরদার হোক, তা হলে বিদেশমন্ত্রী ওয়াঙ ই র ভারত সফরের সময় দিল্লি এটা বোঝানোর চেষ্টা করুক যে, দক্ষিণ চিন সাগর নিয়ে অযথা নাক গলানো তারা বন্ধ করবে। ভারত যদি মনে করে, ' মেড ইন ইন্ডিয়া ' পণ্যের ওপরে বেজিং শুল্ক হ্রাস করলে তার রফতানি বাণিজ্য বাড়বে, তা হলে যে ইস্যুতে দিল্লির নাক না গলালেও চলে, সে ব্যাপারে দিল্লি আরও সতর্ক হোক। যাতে এই গুরুত্বপূর্ণ সময়ে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক আরও খারাপ না হয়ে যায়। ' কার্যত পাল্টা চাপ সৃষ্টি করলো চিন ভারতের ওপর।
সম্প্রতি আন্তর্জাতিক ট্রাইব্যুনালে দক্ষিণ চিন সাগর নিয়ে বেজিঙের দীর্ঘ দিনের দাবি খারিজ হয়ে যাওয়ায় চিনের ওপর সেই চাপটা আরও বেড়ে গিয়েছে।
বিশেষজ্ঞদের বক্তব্য, ' সেই চাপ কিছুটা হাল্কা করতেই ভারতের ওপর পাল্টা চাপ সৃষ্টির কৌশল নিল চিন। খানিকটা বাধ্য হয়েই ভারতকে ভাতে মারার হুমকি দিল।'