ছয় মুসলিম অধ্যুষিত দেশ আমেরিকায় প্রবেশ নিষেধে সিলমোহর পড়ল

ছয় মুসলিম অধ্যুষিত দেশ আমেরিকায় প্রবেশ নিষেধে সিলমোহর পড়ল

ছটি মুসলিম অধ্যুষিত  দেশের আমেরিকায় প্রবেশ নিষেধের যে নিষেধাজ্ঞা জারি করেছিল তাতে সিলমোহর দিল আমেরিকার সুপ্রিম কোর্ট,মুসলিম অধ্যুষিত ওই ছ’টি দেশের নাম ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেন ও চাদ। অপর দু’টি দেশ হল উত্তর কোরিয়া ও ভেনেজ়ুয়েলা।

তবে সান ফ্রান্সিস্কোর নবম মার্কিন সার্কিট কোর্ট অফ অ্যাপিলস ও ভার্জিনিয়ার চতুর্থ মার্কিন সার্কিন কোর্ট অফ অ্যাপিলসে এই সফর নিষেধাজ্ঞার ওপর আগের মতই শুনানি চলবে।

জুলাই মাসে এনিয়ে বিধিনিষেধ জারি করে ট্রাম্প প্রশাসন। যদিও এই সব দেশ থেকে যারা আমেরিকা ব্যবসায়িক ক্ষেত্রের সঙ্গে যুক্ত রয়েছে তাঁদেরই শুধুমাত্র ছাড় দেওয়ার কথাও জানানো হয়,এই মর্মে  বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা  হলে সেখানে মামলার মীমাংসা হওয়ার আগেই গতকাল এনিয়ে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তবে ট্রাম্পের পদক্ষেপ লাগুর নির্দেশিকা জারি করা হলেও এই নিষেধাজ্ঞাকে সাংবিধানিক বৈধতা দেওয়া হচ্ছে না বলেও জানানো হয়েছে। 

মার্কিন প্রেসিডেন্ট এবার সেই নিষেধাজ্ঞা জারি করার  আগে মার্কিন নিম্ন আদালত রায় দিয়েছিল ওই ৬ দেশের ‌যেসব নাগরিকের আত্মীয়রা মার্কিন ‌যুক্তরাষ্ট্রে থাকেন তাদের ঢুকে দিতে হবে। এবার হয়তো সেটাও বন্ধ হতে চলেছে।