পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্ট গ্রাহকের তথ্য ফাঁস

পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্ট গ্রাহকের তথ্য ফাঁস

প্রায় পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়ে গিয়েছে বলে জানাল মার্ক জাকারবার্গের সংস্থা। প্রোফাইলের ‘ভিউ অ্যাজ’ ফিচারে নিরাপত্তা সংক্রান্ত ফাঁক গলেই হ্যাকারেরা হামলা চালিয়েছে বলে দাবি ফেসবুকের।সম্প্রতি একটি সমীক্ষার মাধ্যমে এই তথ্য জানতে পেরেছে ফেসবুক কর্তৃপক্ষ৷তারা জানিয়েছে, বিষয়টি সামনে এসেছে গত মঙ্গলবার৷ বিষয়টির গুরুত্ব বুঝে সঙ্গে ফেসবুকের তরফে এ নিয়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়৷ দ্রুত সমস্যা সমাধানের জন্য তদন্তও শুরু করা হয়৷

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্টে ভাইস প্রেসিডেন্ট গাই রোজ়েন জানান, ২৫ সেপ্টেম্বর ফেসবুকের ইঞ্জিনিয়র টিম এই হ্যাকিংয়ের ঘটনা ধরতে পারে। যা মেটাতে ইতিমধ্যেই কাজ শুরু করেছে তারা। তিনি আরও জানান, ফেসবুকের View As ফিচারের মাধ্যমে হ্যাকাররা হানা দিয়েছে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা দেখতে পারেন অন্যরা তাঁর প্রোফাইল কীভাবে দেখবে। এই ফিচারের মাধ্যমে হ্যাকাররা একটি টোকেন পায় যা থেকে ব্যবহারকারীদের প্রোফাইলে লগ ইন করতে পারে তারা। 

সম্প্রতি আমেরিকার দু’টি বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক দাবি করেন, গ্রাহকের কোনও পরিচয়-তথ্যই আর ব্যক্তিগত নয়। সবটাই বেহাত হয়ে গিয়েছে। মার্কিন গবেষকদের দাবি, গ্রাহকের ‘গুগল সার্চ হিস্ট্রি’ বা পছন্দ জেনে, তাঁদের দেওয়া কনট্যাক্ট তথ্য ব্যবহার করেই তাঁদের টাইমলাইনে বিজ্ঞাপনের ফাঁদ পাতে ফেসবুক।