শুরু হচ্ছে ৩১ তম এশিয়ান সম্মেলন

শুরু হচ্ছে ৩১ তম এশিয়ান সম্মেলন

৩১ তম এশিয়ান সম্মেলনের শুভ উদ্বোধন শুরু হল,ফিলিপাইন্সের রাজধানী শহর ম্যানিলায় অনুষ্ঠিত এই সম্মেলনের উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।আলোচনায় প্রতিরক্ষা সংক্রান্ত বিষয় বা ভিসা প্রসঙ্গ জায়গা পেলেও, সবকিছুকে ছাপিয়ে যেতে পারে চিন ইস্যু।

ডোকলাম সমস্যা এখনও টাটকা। তারওপর ভারত মহাসাগরে বাড়ছে চিনা কার্যকলাপ। সেইসব বিষয়ই মার্কিন প্রেসিডেন্টের কাছে তুলে ধরতে চান প্রধানমন্ত্রী। একইভাবে ফিলিপিন্সকেও পাশে পেতে চাইছে ভারত। বিকেল পৌনে চারটে নাগাদ সেদেশের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন নরেন্দ্র মোদি।

 

এদিনের বৈঠকে, মোদী জানান মার্কিন যুক্তরাষ্ট্রের আশার সঙ্গে তালেলতাল মিলিয়েই উন্নতির চেষ্টা করে যাবে ভারত। পাশাপাশি তিনি, ডোনাল্ড ট্রাম্পকে ভারত সম্পর্কে ইতিবাচক মনোভাব রাখার জন্য ধন্যবাদও জানান। পাশাপাশি , বিশ্বশান্তি প্রতিষ্ঠাতেও ভারতের অবদানের কথা জানিয়েছেন মোদী। এদিকে, ডোনাল্ড ট্রাম্পও এদিন ভূয়সী প্রশংসা করতে গিয়ে তাঁকে 'গ্রেট জেন্টিলম্যান' বলে আখ্যা দেন। মনে করা হচ্ছে ভারত মার্কিন দ্বিপাক্ষিক বাণিজ্যের পাশাপাশি এদিনের বৈঠকে প্রতিরক্ষা বিষয়ে বহু কিছু আলোচনা হয় দুই রাষ্ট্রনেতার মধ্যে। উল্লেখ্য, চিনকে রুখতে মার্কিন, অস্ট্রেলিয়া ও জাপানের শক্তিকে একযোগে কাজে লাগাতে চাইছে ভারত। তাই মোদীর এদিনের মন্তব্যেও বার বার উঠে এসেছে 'এশিয়া', ' এশিয়া পেসিফিক' অঞ্চলের নাম।
 

এই দুই বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল। কারণ, পাকিস্তান এবং ডোকালাম নিয়ে ভারত-চিন সম্পর্ক কোন দিকে মোড় নিতে চলেছে তা সমগ্র বিশ্বের কাছেই বেশ গুরুত্বপূর্ণ।