হোয়াটস অ্যাপ মেসেজের উত্স খুঁজে পাওয়ার সন্ধান মিলল না

হোয়াটস অ্যাপ মেসেজের উত্স খুঁজে পাওয়ার সন্ধান মিলল না

কোনও মেসেজের উৎস কোথায় তা খোঁজার জন্য একটি রাস্তা উদ্ভাবন করতে হোয়াটস অ্যাপকে বলেছিল কেন্দ্র। সেই দাবি খারিজ করে দিয়েছে হোয়াটস অ্যাপ। সোশাল মিডিয়া কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে ওই ধরনের কোনও পদ্ধতি বাতলে দিলে তাতে হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর গোপনীয়তা ক্ষুন্ন হবে।

ভুয়ো খবরের জেরে দেশে একাধিক গণপিটুনির ঘটনা ঘটে চলেছে। তা কমাতে কোনও মেসেজের উৎস জানার পথ বের করার জন্য হোয়াটসঅ্যাপের কাছে আবেদন করেছিল কেন্দ্রীয় সরকার। কয়েকদিন আগে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদের সঙ্গে দেখা করেন হোয়াটসঅ্যাপ কর্তা ক্রিস ড্যানিয়েলস। 

 


এদিকে সরকারের আশঙ্কা, লোকসভা ভোটের আগে হোয়াটসঅ্যাপকে ব্যবহার করে অনেকে ভুয়ো খবর ছড়িয়ে অশান্তি বাধানোর চেষ্টা করতে পারে।      

তবে সংস্থার তরফে বলা হয়, হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনেকে স্পর্শকাতর তথ্য আদান-প্রদান করা হয়। যেগুলি একান্ত ব্যক্তিগত। তবে ভুয়ো খবর চিহ্নিত করতে তারা ব্যবহারকারীদের প্রশিক্ষণ দেবে। 
 

হোয়াটস অ্যাপ এর এক মুখপাত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, কোনও মেসেজের উৎস খুঁজে বের করার পদ্ধতি চালু করে দেওয়া প্র‌যুক্তি আনলে তা এন্ড টু এন্ড এনক্রিপশন ও হোয়াটস অ্যাপের মধ্যে ‌যে ব্যক্তিগত ব্যাপারটা রয়েছে তাতে নষ্ট হয়ে ‌যাবে।