গুগলে সার্চ করার তথ্য হ্যাকারদের হাতে চলে যাচ্ছে কিভাবে দেখে নিন

গুগলে সার্চ করার তথ্য হ্যাকারদের হাতে চলে যাচ্ছে কিভাবে দেখে নিন

ইন্টারনেটে সার্চ করার জন্য গুগল ও ইয়াহুর সাহায্য নেওয়া হয়, হিস্টরিকে ডিলিট করা সম্ভব হয় না, কিন্তু কিন্তু আপনি যে ব্রাউজ়ারের সাহায্য নিয়ে কাজগুলি করছেন  তা কি আদৌ নিরাপদ? সেখান থেকে হ্যাক হয়ে যাচ্ছে না তো আপনার ডেটা?


সম্প্রতি প্রিন্সটন ইউনিভার্সিটির তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। প্রকাশিত রিপোর্টে এমন আশঙ্কার কথা জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ব্রাউজ়ারে বারবার লগ-ইনের সুবিধার জন্য বা অনলাইন ট্রানজ়াকশনের জন্য অনেকে ব্রাউজ়ারে নিজের পাসওয়ার্ড সহ অন্য তথ্য সেভ করে রাখেন। মোটকথা, ওই সার্চ লিস্টের সূত্র ধরে কখনও কখনও গ্রাহকদের ব্যক্তিত্বও বোঝা যায়। সেজন্য অনেকেই তাদের সার্চ লিস্ট অন্যকে দেখাতে চান না, কিংবা গোপন রাখতে চান। যারা এমন কাজ করতে আগ্রহী তাদের জন্য আরও সহজ সমাধান রয়েছে। যে কেউ চাইলেই তার সার্চ লিস্ট মুছে ফেলতে পারবেন সহজে। এতে নিজের সার্চ লিস্ট অন্যদের দেখার কোনও সুযোগ থাকবে না।

আসলে একজন ব্যবহারকারী যখন কোনও ওয়েবসাইটে ঢোকে তখন সে তার পাসওয়ার্ড সহ অন্য তথ্য সেভ করে ব্রাউজ়ারের লগইন ম্যানেজারে,  এই সেভ করাই কাল হয়ে দাঁড়াচ্ছে তা কিন্তু ঘুনাক্ষরেও টের পাচ্ছেন না কেউই