দেখে নিন স্যামসাং-এর ফোল্ডেবেল স্মার্টফোনের ফিচার্স

দেখে নিন স্যামসাং-এর ফোল্ডেবেল স্মার্টফোনের ফিচার্স

আত্মপ্রকাশ করল স্যামসঙের ফোল্ডেবেল স্মার্টফোন। সংস্থার তরফে ফোনের নাম দেওয়া হয়েছে ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে। এতে মিলবে ট্যাব ও স্মার্টফোন দুয়ের সুবিধা। পাশাপাশি থাকবে ONE UI। গতকাল ক্যালিফোর্নিয়ায় স্যামসঙের ডেভেলপার কনফারেন্সে এই স্মার্টফোনটি সামনে আনে তারা। ফোনটি ভাঁজ করলে তা স্মার্টফোনের মতো ব্যবহার করা যাবে। ভাঁজ খুললে হয়ে যাবে ট্যাব। 

স্যামসাং জানিয়েছে ভাঁজ করে এই ডিভাইসকে স্মার্টফোন ফিসাবে ব্যবহার করা যাবে। বাইরের দিকে থাকবে একটি ৭.৩ ইঞ্চি ডিসপ্লে। তবে ভাঁজ খললে একটি ট্যাবলেটের আকার নেবে এই ডিভাইস। ভাঁজ করা অবস্থায় একটি ৪.৬ ইঞ্চি ডিওপ্লের মাধ্যমে এই ডিভাইসকে স্মার্টফোন হিসাবে ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

যে কোণ ডিসপ্লের উপরে থাকবে একটি কাঁচ। আর কাঁচকে কোন ভাবেই ভাঁজ করা যায়না। তাই এই ডিভাইসের AMOLED ডিসপ্লের উপরে ব্যবহারের জন্য কাঁচের পরিবর্তে নতুন একটি মেটিরিয়াল তৈরী করেছে স্যামসাং। এছাড়া ডিসপ্লের উপরে ব্যবহার হয়েছে বিশেষ ধরনের আঁঠা।

স্যামসাং ছাড়াও ফোল্ডেবেল স্মার্টফোন নিয়ে কাজ করছে বেশ কিছু ফোন নির্মানকারী সংস্থা৷ কিছুদিন আগেই চিনা সংস্থা Huawei জানিয়েছিল, আগামী বছরেই ফোন্ডেবেল স্ক্রিনের 5G স্মার্টফোন নিয়ে আসতে চলেছে সংস্থাটি৷ তাই আরও একবার দুই সংস্থার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে৷ কিন্তু, জিতবে কে? সেটাই দেখার বিষয়৷ অন্যদিকে, কিছুদিন আগেই মার্কেটে ফোন্ডেবেল ফোন (৭.৮ ইঞ্চ) লঞ্চ করেছে Royole FlexPai৷ তবে সংস্থার তরফে বলা হয়েছে, এটা ফাইনাল নয়। অর্থাৎ এতে আরও পরিবর্তন হবে। তবে স্যামসং শুধু একা নয়। এরসঙ্গে লেনোভো, শিয়াওমি ও LG ফোল্ডেবেল স্মার্টফোন আনছে।