এবার সূর্যকে ছোঁবে বিজ্ঞানীরা

এবার সূর্যকে ছোঁবে বিজ্ঞানীরা

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা সূর্যকে নতুন করে জানার চেষ্টায় একটি মিশনের উদ্যোগ নিয়েছে। কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে সূর্য সম্পর্কে নতুন রহস্য উন্মোচন করতে চলেছে। মিশনের নাম দেওয়া হয়েছে'দ্য পার্কার সোলার প্রোব'। উপগ্রহটি এদিন শনিবার উৎক্ষেপণ হওয়ার কথা কেপ কানাভেরাল থেকে।

নাসা লঞ্চ করল 'মিশন টু টাচ দ্য মুন'৷ নাসা-র মহাকাশ যান পার্কার সোলার প্রোব সূর্যের আবহাওয়া কেমন, তা ছবি-সহ বিস্তারিত জানাবে৷ পাঠাবে সূর্যের মধ্যে ঘটে চলা নানা অজানা তথ্য৷

 

পৃথিবীর বিভিন্ন কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে পার্কার সোলার প্রোব শুক্র গ্রহে পৌঁছবে অক্টোবরে। তার পর আরও অনেক অনেক পথ পেরোতে হবে ওই মহাকাশযানকে সূর্যের কাছে পৌঁছতে।

 

শুক্র থেকে সূর্য পর্যন্ত পথ পাড়ি দিতে পার্কার সোলার প্রোবের সময় লাগবে প্রায় ৪ বছর৷ ২০২০ সালের মাঝামাঝি সূর্যের বলয়ে ঢুকে পড়বে মহাকাশযানটি৷

যে কৃত্রিম উপগ্রহটি যাচ্ছে তা ১ হাজার ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা সহ্য করতে সক্ষম। নতুন উপগ্রহটি মানুষের বানানো সবচেয়ে দ্রুতগামী যান হতে চলেছে। ঘণ্টায় গতি হবে ৬৯০,০০০ কিলোমিটার। যার ফলে নিউইয়র্ক থেকে টোকিও যেতে সময় লাগবে ১ মিনিটেরও কম। করোনা অনু, চৌম্বকীয় ও বৈদ্যুতিন ক্ষেত্রের নমুনা সংগ্রহ করে রহস্য সমাধানে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।