টাকা হাতনোর নতুন গেম মোমো

টাকা হাতনোর নতুন গেম মোমো

মোমো কোনো গেম নয়। বরং টাকা হাতানোর হাতিয়ার। ব্যাঙ্ক হ্যাকারদের নতুন পদ্ধতি বলা যেতেই পারে। এমনটাই বলছেন বীরভূম সাইবার সেল অফিসাররা। মোমোর প্রকোপ থেকে মোবাইল ও ব্যাঙ্ক অ্যাকাউন্টকে সুরক্ষিত করার উপায়ও বাতলেছেন তাঁরা। সাইবার ক্রাইম রোধ সেলের পরিসংখ্যান অনুযায়ী, বীরভূমে এখনও পর্যন্ত ৩ জনের হোয়াটসঅ্যাপে এই মোমোর মেসেজ এসেছে।

 

বিশেষজ্ঞপা বলথেন মোমো কোনো মারণ গেম নয় বরং, এটা নতুন কৌশল। ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দিয়ে ব্যাঙ্ক থেকে টাকা হাতিয়ে নেওয়ার মতোও পদ্ধতি বললে ভুল হয় না। আসলে সচেতন জনগনকে বোকা বানিয়ে মোমোর মাধ্যমে ব্যাঙ্ক থেকে টাকা তোলার উপায় মাত্র। মোমোতে দেখা যাচ্ছে, যে সব মোবাইল নম্বরের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের যোগ রয়েছে সেই নম্বরগুলির হোয়াটসঅ্যাপে মোমোর ম্যাসেজ আসছে। মেসেজের মাধ্যমে কিছুক্ষণের মধ্যেই সেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এভাবেই ওটিপি পাচ্ছে হ্যাকাররা আর সেই মতো টাকাও তুলে নিতে সক্ষম হচ্ছে।

তাই মোমো তেকে বাঁচতে হলে, নিজের হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে অ্যাকাউন্ট অপশনে যান। পরে টু স্টেপ ভেরিফিকেশন বলে একটি অপশন দেখাবে। সেখানে পাসওয়ার্ড দিন পরে ইমেল দিয়ে দিন। এভাবেই সুরক্ষিত রাখবেন । তাই বলা হচ্ছে কখনই অযাচিত মেসেজ অ্যাকসেপ্ট করবেন না।