আর পর্ণ দেখতে পারছেন না জিও উপভোক্তারা

আর পর্ণ দেখতে পারছেন না জিও উপভোক্তারা

আর পর্ণ দেখতে পারছেন না জিও  উপভোক্তারা, কারণ, সব পর্নসাইট-ই ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে মুকেশ আম্বানির টেলিকম সংস্থা।বৃহস্পতিবার অন্তত ৮২৭টি ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তরাখণ্ড হাই কোর্টের রায় অনুযায়ী সব টেলিকম সংস্থাগুলিকে পর্নোগ্রাফিক কনটেন্ট সরিয়ে নিতে বলা হয়।

৮২৭টি ওয়েবসাইট বন্ধ করার নির্দেশ দেয় কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। সঙ্গে সঙ্গে সবকটি ওয়েবসাইট ব্লক করে দেওয়ার নির্দেশ দেওয়া হয় টেলিকম সংস্থাগুলিকে। এই নির্দেশিকা জারি ওয়ার পরই পর্নোগ্রাফিক কনটেন্ট তুলে নেয় রিলায়েন্স জিও। বেশ কিছু ওয়েবসাইট তারা তাদের নেটওয়ার্ক থেকে ব্লক করে দেয়।সূত্রের খবর, ৩০ টি ওয়েবসাইটে পর্ন সংক্রান্ত কিছু না পাওয়াতেই ৮২৭ টি সাইট বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্র।সেইমতো সমস্ত ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে ৮২৭ টি সাইট বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত, এর আগেও পর্ন সাইট বন্ধে উদ্যোগী হয়েছিল কেন্দ্র। যার জেরে, ব্যক্তিগত পরিসরে কোনও নাগরিক কী দেখবেন, তা রাষ্ট্র নিয়ন্ত্রণ করতে পারে কিনা, প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহলে।তবে জিও আদালতের সেই নির্দেশকে সামনে রেখে স্বতঃপ্রণোদিত ভাবেই এক্স ভিডিয়ো, পর্নহাবের মতো সাইটগুলোকে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে।