পরবর্তী ফিফা বিশ্বকাপের দায়িত্ব পেল তিনদেশ

পরবর্তী ফিফা বিশ্বকাপের দায়িত্ব পেল তিনদেশ

রাশিয়ার বিশ্বকাপ শুরুর আগেই পরবর্তী বিশ্বকাপের দামামা বেজে গেল, ফিফার সদস্য দেশগুলির ভোটে মরক্কোকে সহজেই হারিয়ে বিশ্বকাপের দায়িত্ব পেল মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। ২০৩ টির মধ্যে ১৩৪টি ভোট পেয়েছে উত্তর আমেরিকার এই তিনটি দেশ। মরক্কো পেয়েছে ৬৫টি ভোট। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম তিনটি দেশে খেলা হবে। যোগ দেওয়া দলের সংখ্যাও ৩২ থেকে বেড়ে হবে ৪৮।

এই প্রথম ৩টি দেখে খেলা হবে ফুটবল বিশ্বকাপ। তবে অধিকাংশ খেলাই হবে মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে। ১০ করে ম্যাচ পাবে মেক্সিকো ও কানাডা। টুর্নামেন্টের ফাইনাল খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। 

২০২৬ ফুটবল বিশ্বকাপ আয়োজনের জন্য মাস কয়েক আগে ঝাঁপায় মরক্কো। তবে ৩ দেশের সম্মিলিত শক্তির সামনে তাদের জয় অসম্ভব বলে মনে হচ্ছিল আগে থেকেই। সেদেশে ফুটবল বিশ্বকাপের আয়োজন হলে ফিফার রেকর্ড মুনাফা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র।  

বুধবার বিডে মরক্কোকে অনেকটাই পিছনে ফেলে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় উত্তর আমেরিকার এই তিন দেশ ৷ মোট ১৩৪টি ভোট পেয়ে বিডে জিতে নেয় তারা ৷ বিডে এদিন অংশ নেয় মোট চারটি দেশ ৷ উত্তর আমেরিকার তিন দেশ বাদে প্রতিদ্বন্দ্বী ছিল একমাত্র আফ্রিকার মরক্কোই ৷ শেষপর্যন্ত জয় হল ‘ইউনাইটেড’ শক্তিরই ৷