টি-টোয়েন্টিতে লোকেশ রাহুলের নজির

টি-টোয়েন্টিতে লোকেশ রাহুলের নজির

লোকেশ রাহুলই প্রথম ব্যাটসম্যান যিনি ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে হিট উইকেট আউট হলেন। গতকাল নিদাহাস ট্রফির চতুর্থ ম্যাচে তিনি এমন আউট হয়ে যান। ব্যাট করার সময় রাহুল অনেকটাই পিছনের দিকে সরে এসেছিলেন। বলটাকে হালকে করে ঠেলে দিয়ে তিনি রান নিতে চাইছিলেন। ঠিক সেইসময় তাঁর পিছনের পা উইকেটে গিয়ে লাগে। জ্বলে ওঠে আলো। ভারতীয় ইনিংসের ১০ ওভার চলছে। শ্রীলঙ্কার জীবন মেন্ডিসের বল ক্রিজের বেশি ভিতরে ঢুকে খেলতে গিয়ে পিছনের পায়ে উইকেট ভেঙে যায়। সঙ্গে সঙ্গে রেকর্ড বইয়ে নাম তুলে ফেললেন রাহুল। প্রথম ভারতীয় হিসেবে টি টোয়েন্টিতে 'হিট উইকেট' আউট হলেন তিনি। ১৭ বলে ১৮ রান করে আউট হন তিনি।

২০১৯ থেকে ২০২৩ অবধি তারিখ সম্প্রচারকারী সংস্থা গুলিকে সব তারিখ দেওয়া হয়ে গেছে। বিসিসিআইয়ের পক্ষ থেকে রাহুল জোহরি জানিয়েছেন, 'এই প্রথম সম্প্রচারকারী সংস্থাদের একেবারে ২০১৯ থেকে ২০২৩ অবধি তারিখ দিয়ে দেওয়া হয়েছে। এই প্রথম এরকম করা হয়েছে, যাতে সম্প্রচারকারী সংস্থাগুলি কোনওরকম ধোঁয়াশার মধ্যে না থাকতে হয়। এতে বিডিং পদ্ধতিতে স্বচ্ছ্বতা আসবে। ' তিনি আরও জানিয়েছেন , 'তিন স্টেজের প্রসেসটা হচ্ছে। গ্লোবাল ভিত্তিতে টিভি ও ডিজিটাল সত্ব, উপমহাদেশে সম্প্রচার সত্ব, আর পুরো ডিজিটাল সত্ব।

 

অন্যদিকে, টেস্ট ক্রিকেটে ১৫৮ বার হিট উইকেট আউটের নজির রয়েছে। টেস্ট ক্রিকেটে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে লালা অমরনাথ এমন নজির গড়েন। ১৯৪৯ সালে চেন্নাই টেস্টে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে তিনি আউট হন।