প্রয়াত প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় মনোজ গুহ

প্রয়াত প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় মনোজ গুহ

প্রয়াত প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় মনোজ গুহ, বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন মনোজ গুহ।  খেলোয়াড় জীবনের বাইরে অমৃতবাজার পত্রিকার সাংবাদিক ছিলেন মনোজ গুহ। ১৯৪৫ থেকে ১৯৮০ সাল পর্যন্ত সেখানে কাজ করেছিলেন। ব্যাডমিন্টনে ৮ বারের রাজ্য চ্যাম্পিয়ন তিনি। ডবলসে ৬ বার ও মিক্সড ডবলসে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছিলেন। ৫ বার ত্রিমুকুট জয়ের কৃতিত্ব ছিল মনোজ গুহর দখলে। 

ব্যাডমিন্টন প্লেয়ার হিসাবে মনোজ গুহ দেশ ও আন্তর্জাতিকস্তরে খ্য়াতি পেলেও মনোজ গুহর প্রথম ভালোবাসা ছিল ফুটবল। কলকাতার ফুটবল ময়দানের দ্বিতীয় ডিভিশনের ক্লাব ইয়ং বেঙ্গলের হয়ে তিনি ফুটবল খেলতেন। পরে তিনি আইএফএ লিগের প্রথম ডিভিশনের ক্লাব এরিয়ান ও ভবানীপুরের হয়েও ফুটবল খেলেন। ১৯৪৬ সালে ক্যালকাটা রেফারি অ্যাসোসিয়েশনের রেফারি পরীক্ষাতেও পাস করেছিলেন। ফুটবল খেলা, মাঠে রেফারির ভূমিকা পালনের পাশাপাশি ক্রীড়া-সাংবাদিক হিসাবেও সমান দক্ষতায় কাজ করেছিলেন মনোজ গুহ। এসবের সঙ্গেও তিনি ব্যাডমিন্টন প্লেয়ার হিসাবে আন্তর্জাতিকস্তরেও প্রতিষ্ঠা পেয়েছিলেন।

১৯৮০ সালে সঞ্জয় গান্ধি স্মৃতি চ্যালেঞ্জ কাপে জাতীয় ব্যাডমিন্টন দলের কোচের দায়িত্বে ছিলেন তিনি। ১৯৭০ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন টিমের কোচের দায়িত্ব সামলেছেন তিনি। ব্যাডমিন্টন প্রশাসক হিসেবেও সুনাম অর্জন করেছেন মনোজ গুহ। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ ক্রীড়াজগৎ।