মাথা উঁচু করেই মঞ্চ থেকে বিদায় নিলেন কোহলি

মাথা উঁচু করেই মঞ্চ থেকে বিদায় নিলেন কোহলি

পাকিস্থানের কাছে হার ভারতের,দেশবাসীর লজ্জা,তবে যখনই পুরস্কার বিতরনী মঞ্চে অধিনায়কের নাম ঘোষনা করা হল তখনই হাসি মুখে উঠে এলেন কিং কোহলি,,ICC আয়োজিত যে কোনও ম্যাচে পাকিস্তানের থেকে ভারতের রেকর্ড যথেষ্ট ভালো। ২০০৭ সালে T-20 বিশ্বকাপেও পাকিস্তানকে ফাইনালে এসে হারিয়েছিল ভারত। কিন্তু, গতকাল সব মিথ ভেঙে গেল। গত ১০ বছর ধরে যে রেকর্ড নিয়ে ভারত বড়াই করে আসছিল, সেটাকেই মুছে দিল সরফরাজ় ব্রিগেড। তবে পরাজয়ের পরও বলেছেন হাসিমুখেই বিদায় নিতে চান তাঁরা

পাকিস্তানের বিরুদ্ধে হারের পর বিরাট বলেছেন, ‘সামান্য সুযোগই অনেক সময় বিশাল হয়ে যায়৷ আমাদের এই হার ভুলে এগিয়ে যেতে হবে৷ ভুল থেকে শিক্ষা নিতে হবে৷ পিচের দোষ দিচ্ছি না৷ নিজেদের শক্তি অনুযায়ী রান তাড়া করার সিদ্ধান্ত নিয়েছিলাম৷ নিজেদের সেরাটা দেওয়ারই চেষ্টা করেছি৷ কিন্তু ওরা আজ উজ্জিবিত ক্রিকেট খেলেছে৷ হার্দিক ছাড়া আর কেউ প্রতিরোধ গড়তে পারেনি৷ পাকিস্তান আজ প্রমাণ করল নিজেদের দিনে ওরা যে কাউকে হারাতে পারে৷ তাই চ্যাম্পিয়ন হওয়ার জন্য পাকিস্তানকে অভিনন্দন৷’
তিনি বললেন, “আমরা প্রত্যেকেই ভারতীয় দলের উপরে যথেষ্ট গর্বিত। আমরা এই টুর্নামেন্ট থেকে মাথা উঁচু করে বিদায় নিলাম। আমরা জানি ফাইনালের আগে আমাদের কতটা প্রত্যাশার চাপ সামলাতে হয়েছে। আজ পাকিস্তান আমাদের থেকে সব ডিপার্টমেন্টেই ভালো খেলেছে।”

গোটা চ্যাম্পিয়ন্স ট্রফি জুড়ে ভারতের প্রথম তিনজন ব্যাটসম্যানই অসাধারণ পারফরম্যান্স করে গিয়েছেন। শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও বিরাট কোহলি ফাইনালের আগে পর্যন্ত ব্যাট হাতে দলকে টেনে নিয়ে গিয়েছেন। ব্যাট হাতে কোনও না কোনও ম্যাচে এই তিনজনই জিতিয়েছেন। মিডল অর্ডারকে কখনও চাপের মুখে পড়তে হয়নি। অথচ ফাইনালে যখন এই তিনজন ব্যর্থ হলেন, এবং প্রয়োজন পড়ল মিডল অর্ডার ব্যাটসম্যানদের। তখন যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদবরা মুখ থুবড়ে পড়লেন। মিডল অর্ডারের ব্যর্থতাই এত বড় লজ্জার হারের মুখোমুখি করল ভারতীয় দলকে।

টসে জেতার পর ফিল্ডিং নিয়ে কি সঠিক সিদ্ধান্ত নিয়েছেন ? ম্যাচের পর এমন প্রশ্নের উত্তরে বিরাট বললেন, তিনি সিদ্ধান্ত নিতে কোনও ভুল করেননি। কারণ ভারতীয় দল রান তাড়া করতেই বেশি পছন্দ করে। বাংলাদেশের বিরুদ্ধে সেমিফাইনালেও এমনই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। যখন ভারতীয় দলের ব্যাট করার সময় এল, তখন একই ওভারে মহম্মদ আমের বিরাট কোহলি এবং রোহিত শর্মার উইকেট তুলে নেন। ভারত অধিনায়কের মতে, দলে কেউ সেই অর্থে পার্টনারশিপ গড়ে না তুলতে পারার কারণে দেশের পরাজয় হয়েছে।