বিরাটের শতরানেও চাপে ভারত

বিরাটের শতরানেও চাপে ভারত

ইংল্যান্ডের আগুনে বোলিংয়ের সামনে মুখ থুবরে পড়ল ভারতীয় ব্যাটিং। ৮ বলে ৩ উইকেট নিয়ে বিশ্বের এক নম্বর টেস্ট দলকে একেবারে খাদের কিনারের দিকে ঠেলে দিলেন স্যাম কুরান। মুরলি বিজয় (২০) শিখর ধাওয়ান (২৬), লোকেশ রাহুল (৪) ফিরলেন প্রথম ২০ ওভারের মধ্যেই। একের পর এক ‘জীবনদান’ পেয়ে ইংল্যান্ডে টেস্ট ক্রিকেটের প্রথম শতরান পেলেন ভারত অধিনায়ক।

গতকাল দিনের শেষে ইংল্যান্ডের রান ছিল ৯ উইকেটে ২৮৫। আজ স্কোরবোর্ডে আরও ২ রান যোগ হওয়ার পরই মহম্মদ শামির বলে আউট হয়ে যান কুরান। তিনি ২৪ রান করেন। ২ রান করে অপরাজিত থেকে যান জেমস অ্যান্ডারসন। রবিচন্দ্রন অশ্বিন ৬২ রান দিয়ে ৪, শামি ৬৪ রান দিয়ে ৩ এবং ইশান্ত শর্মা ও উমেশ যাদব একটি করে উইকেট নেন।

দ্বিতীয় দিনের শুরুতেই স্যাম কুরানের উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডের প্রথম ইনিংসের উপর জবানিকা টানেন মহম্মদ সামি। ২৮৭ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। কিন্তু দ্বিতীয় দিন ব্যাট হাতে নেমে একেবারেই সুবিধা করতে পারলেন না ভারতীয় ব্যাটসম্যানরা। দ্বিতীয় দিন মধ্যাহ্নভোজে ভারতের রান ৭৬/৩।  

অভিষেক টেস্টেই ৪টি উইকেট নিয়ে সবার নজর কেড়েছেন ২০ বছর বয়সী বোলার অলরাউন্ডার স্যাম কুরান। ভারতীয় ইনিংসে সবথেকে ভয়ানক বোলিং করে নিজের ঝুলিতে ২ উইকেট তুলে নিয়েছেন আইপিএলের সব থেকে দামী ক্রিকেটার। অজিঙ্কা রাহানে (১৫) আর দীনেশ কার্তিকের (০) উইকেট পেয়েছেন বেন স্টোকস।