ইতিহাসের সামনে ভারত,শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয টেস্ট খেলতে নামছে বিদেশের মাটিতে

ইতিহাসের সামনে ভারত,শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয টেস্ট খেলতে নামছে বিদেশের মাটিতে

১৯৩২ সাল থেকে টেস্ট ম্যাচ খেলছে ভারত। তবে এখনও পর্যন্ত কোনওদিন বিদেশের মাটিতে টেস্ট সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করতে পারেনি ভারতীয় দল। ইতিহাসের সামনে ভারত,শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয টেস্ট খেলতে নামছে বিদেশের মাটিতে

শনিবার থেকে ক্যান্ডির পাল্লেকেল স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে ভারত। সিরিজ পকেটে ঢুকে গেলেও শেষ ম্যাচকে হালকা ভাবে নিতে নারাজ কোহলি এন্ড কোং। রবি শাস্ত্রী জানিয়েছেন, 'এই দল ইতিহাস তৈরি করতে সমর্থ এবং নতুন নতুন রেকর্ড তৈরি 

এই টেস্ট ম্যাচে নির্বাসিত থাকার কারণে দলে নেই রবীন্দ্র জাদেজা। এপর্যন্ত ২৮ টি টেস্টে অধিনায়কত্ব করেছেন বিরাট কোহলি। একটি টেস্টেও কখনই একদল নামাননি ক্যাপ্টেন কোহলি। আর ক্য়ান্ডি টেস্টে এমনিতেই সেই সুযোগ পাচ্ছেন তিনি।

আইসিসি নির্বাসিত করায় এই টেস্টে খেলতে পারবেন না ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা। তবে তাতে ভারতের বিশেষ সমস্যা হওয়ার কথা নয়। কারণ, চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব তৈরি আছেন। সম্ভবত তিনিই রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে দ্বিতীয় স্পিনার হিসেবে খেলবেন। হার্দিক পাণ্ড্যর বদলে দলে আসতে পারেন ভুবনেশ্বর কুমার। ম্যাচের আগে পিচ দেখে মনে হচ্ছে পেসাররা সাহায্য পেতে পারেন। সেই কারণেই তিন পেসার নিয়ে খেলতে নামার কথা ভাবছে ভারতের টিম ম্যানেজমেন্ট। ব্যাটিং বিভাগে অবশ্য বদল হওয়ার সম্ভাবনা নেই।

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বেও ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোয়াইট ওয়াশ করেছিল ভারত। অন্যদিকে গত বছর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০ সিরিজ জিতেছিল বিরাটের ছেলেরা। সব মিলিয়ে দুরন্ত নজির গড়ার হাতছানি ভারতের সামনে।