আইসিসি টেস্ট কেরিয়ারের সেরা ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন বিরাট

 আইসিসি টেস্ট কেরিয়ারের সেরা ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন বিরাট

একের পর এক পালক,ফিরোজ শাহ কোটলার পর এবার আইসিসি টেস্ট সেরা ক্রিকেটারের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন বিরাট কোহলি,প্রথম ইনিংসে দ্বিশতরান করার পর দ্বিতীয় ইনিংসেও অর্ধশতরান করেন ভারত অধিনায়ক। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে মোট ৬১০ রান করেন তিনি। ১-০ ব্যবধানে সিরিজ জেতে ভারত।

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজে কেরিয়ারের সর্বোচ্চ রান (২৪৩) রান এসেছে কোহলির ব্যাট থেকে৷ তিন টেস্টের সিরিজে দু’টি ডাবল সেঞ্চুরি-সহ ৬১০ রান করে বিরাট পিছনে ফেলেছেন ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, চেতেশ্বর পূজারা এবং জো রুটকে৷ ক্যাপ্টেন কোহলির আগে রয়েছেন অজি অধিনায়ক স্টিভ স্মিথ (৯৩৮)৷ বিরাটের পয়েন্ট (৮৯৩)৷ শ্রীলঙ্কা সিরিজে  ৬১০ রান করেছেন বিরাট ৷ গড় ১৫২.৫০ ৷ তৃতীয় টেস্টে নিজের সেরা স্কোরটিও করেছেন তিনি। প্রথম ইনিংসে ২৪৩-র পর দ্বিতীয় ইনিংসে ৫০ রান এসেছিল তাঁর ব্যাট থেকে। বিরাট যখন এই সিরিজ শুরু করেছিলেন তখন তিনি ছিলেন ছ’নম্বরে। কিন্তু সিরিজ শেষে ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, কেন উইলিয়ামসন আর জো রুটকে ছাপিয়ে পৌঁছে গেলেন দ্বিতীয় স্থানে। সিরিজ শুরুর আগে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় কোহলি ছয় নম্বরে ছিলেন। কিন্তু, সিরিজ শেষে তিনি ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, কেন উইলিয়ামসন ও জো রুটকে টপকে যান।

এই মুহূর্তে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান  দখল করে রেখেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। কোহলির থেকে তিনি ৪৫ পয়েন্টে এগিয়ে।

পন্টিংয়ের নেতৃত্বে ২০০৫-২০০৮ সালের মধ্যে টানা ন’টি টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া৷ শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে ১-০ সিরিজ জিতে সেই নজির স্পর্শ করলেন বিরাট৷