২০১৯ থেকে নতুন টুর্নামেন্ট চালু করতে চলেছে আইসিসি

২০১৯ থেকে নতুন টুর্নামেন্ট চালু করতে চলেছে আইসিসি

ক্রিকেটের ভোল বদল হচ্ছে সামনের বছর থেকেই,নয়টি দল নিয়ে হবে টেস্ট সিরিজ ও তেরোটি দল নিয়ে একদিনের লিগ শুরু করার কথা জানালেন আইসিসি প্রধান এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন,

জনা যাচ্ছে,খেলা হবে ছটি সিরিজ। তিনটি করে অ্যাওয়ে ও তিনটি করে হোম সিরিজ খেলবে। এই অভিনব টেস্ট সিরিজ খেলা হবে ২০১৯ বিশ্বকাপ হয়ে যাওয়ার পরেই। প্রত্যেকটা দল অন্তত দুটি করে ম্যাচ খেলবে। সবচেয়ে বেশি পাঁচটি করে ম্যাচ খেলবে। তবে এখনও অবধি যা ঠিক আছে তাতে জিম্বাবোয়ে, আফগানিস্তান, আয়ারল্যান্ড অংশগ্রহণ করবে না।

এদদিনের ম্যাচের লিগ বিশ্বকাপে সরাসরি যোগ্যতা নির্ণায়ক হবে। এই লিগে আইসিসি-র ১২ টি পূর্ণ সদস্য ও আইসিসি-র বর্তমান ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের জয়ী দল অংশ নেবে।

একদিনের লিগের প্রথম পর্বে প্রত্যেক দল একে অপরের বিরুদ্ধে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে চারটি সিরিজ খেলবে। প্রত্যেক সিরিজ হবে তিন ম্যাচের। এরপর দ্বিতীয় পর্যায়ে প্রত্যেক দল একে অপরের বিরুদ্ধে খেলবে।

আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর এ ব্যাপারে সমঝোতায় উপণীত হওয়ার জন্য সদস্য দেশগুলিকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, এর ফলে সারা বিশ্বের ক্রিকেট সমর্থকরাই প্রত্যেক খেলা সম্পর্কে আগ্রহী হবেন এবং আন্তর্জাতিক ক্রিকেট উপভোগ করবেন।
আইসিসি চেয়ারম্যান শশাঙ্কমনোহর জানিয়েছেন, 'আমাদের সদস্যদের ধন্যবাদ যে আমাদের সদস্যরা এরকম একটা বিষয়ে সিদ্ধান্তে একমত হতে পারলেন। খেলার বিষয়কে সবচেয়ে বেশি মান্যতা দিয়েছিলেন তাঁরা।'