কলকাতা গৌতম গম্ভীর, উত্তেজনা তুঙ্গে

কলকাতা গৌতম গম্ভীর, উত্তেজনা তুঙ্গে

হতে পারে এবছর তিনি কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে খেলছেন না। কিন্তু, এখনও কলকাতাবাসীর হৃদয়ে তাঁর জন্য আলাদা জায়গা রয়েছে। গৌতম গম্ভীর। আজ দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে IPL-এর ১৩তম ম্যাচ খেলতে নামছে কলকাতা নাইট রাইডার্স। ২০১১ সাল থেকে টানা সাত বছর ২০১৭ সাল পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কত্ব করেছেন গম্ভীর। এককথায় এই সাত বছরে কলকাতার ঘরের ছেলে হয়ে গিয়েছিলেন। এহেন গম্ভীর দলবল নিয়ে রবিবার কলকাতায় পা রাখলেন। দমদম বিমানবন্দর থেকে দিল্লি দল বেরিয়ে এসে বাসে ওঠার সময় গৌতম গম্ভীরকে দেখে আওয়াজও উঠল। তবে আগের বারের চেয়ে এবারের আওয়াজ আলাদা।

বিশ্রাম নিলেন মধ্য কলকাতার টিম হোটেলে। দ্বিতীয় জন গৌতম গম্ভীর ইডেনে পা রেখেও চরম পেশাদার। কোনও আবেগ ছাড়াই প্রথমবার বহিরাগত টিমের ড্রেসিংরুম থেকে বেরিয়ে বাঁদিকের নেটে। গোতি যখন অনুশীলনে নামছেন তখনও নাইটদের মহড়া শেষ হয়নি। তবু প্রাক্তন অধিনায়কের সঙ্গে কোনও সৌজন্য বিনিময় হল না কালিস-কাটিচদের। পাশ দিয়ে হেঁটে গেলেও কিউরেটর সুজনকে যেন দেখেও দেখলেন না কেকেআরের প্রাক্তন আর দিল্লির বর্তমান অধিনায়ক। তবে আবেগে-ট্যাকটিক্সে গম্ভীর-ফ্যাক্টরকে উড়িয়ে দিতে পারলেন না কাটিচ।

 

 

 

কথাটা ইতিমধ্যে স্বীকার করে নিয়েছেন কলকাতা নাইট রাইডার্স দলের সহকারি কোচ সাইমন কাটিচ। তবে তিনি এই বিষয়টা নিয়ে মাথা ঘামাতে চান না। বললেন, “আমরা বিষয়টাকে দলের দৃষ্টিকোণ থেকে দেখতে চাই। প্রতিপক্ষের বিরুদ্ধে আমাদের ভালো খেলতেই হবে। যদি গোটা দলের বিরুদ্ধে না ভেবে, শুধুমাত্র একজনকে নিয়েই আমরা ভাবি; তাহলে তো সমস্যা হবেই। দলে অনেক নতুন মুখ এসেছে। অন্য দল থেকেও ক্রিকেটাররা আমাদের দলে যোগ দিয়েছে। গম্ভীরের নেতৃত্বে যে দল খেলত, এবার একেবারে সেই দলকে খেলতে দেখা যাবে না।”