আজ থেকে রাশিয়া বিশ্বকাপ, সেজে উঠেছে মস্কো

আজ থেকে রাশিয়া বিশ্বকাপ, সেজে উঠেছে মস্কো

বোধন হচ্ছে ২০১৮ ফিফা বিশ্বকাপের। রাশিয়ায় প্রথমবারের জন্য বিশ্বকাপের আসর বসছে। পূর্ব ইউরোপে এই প্রথম বিশ্বকাপ হচ্ছে। ফলে সবদিক থেকেই এই বিশ্বকাপ অনন্য। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের মাঠে উদ্বোধনী ম্যাচ খেলা হবে। এই মাঠেই বিশ্বকাপ ফাইনালও অনুষ্ঠিত হবে।

রাশিয়া ও সৌদি আরবের মধ্যে উদ্বোধনী ম্যাচ শুরু হবে ভারতীয় সময় রাত সাড়ে আটটায়। লুঝনিকি স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে খেলার আধঘন্টা আগে, অর্থাত্ ভারতীয় সময় রাত ৮ টায়। এবারের ফিফা বিশ্বকাপে রাশিয়ার ১১ টি শহরে ১২ স্টেডিয়ামে মোট ৬৪ টি ম্যাচ খেলা হবে।
এই স্টেডিয়ামগুলির মধ্যে লুঝনিকি ছাড়াও রয়েছে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম, সোচির ফিশ্ট স্টেডিয়াম, একাটেরিনবার্গ স্টেডিয়াম,কাজান এরিনা, নিঝি নোভগোরোড স্টেডিয়াম, রোস্তোভ এরিনা, সামারা এরিনা, মরডোভিয়া এরিনা,ভল্গোগ্রাড স্টেডিয়াম, স্পার্টক স্টেডিয়াম ও কিলিনগ্রাড স্টেডিয়াম।

শেষ দুটি ওয়ার্ম আপ ম্যাচের একটিতে অস্ট্রিয়ার কাছে হেরেছে রাশিয়া (০-১ গোলে)। অন্য ম্যাচটি টার্কির সঙ্গে ১-১ ড্র হয়েছে। শেষ আট মাসে জয়ের মুখ দেখেনি দল। কিন্তু, চেরচোসভ এসব তোয়াক্কা করছেন না। তাঁর কথায়, “বিশ্বকাপে অন্য রাশিয়াকে দেখবেন। প্রথম ম্যাচটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। প্রত্যেক খেলোয়াড় জানে তারা দেশের হয়ে প্রতিনিধিত্ব করছে। জয়ের জন্য শেষবিন্দু পর্যন্ত লড়াই করবে।”

আজ লুজ়নিকি স্টেডিয়ামে প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে রাশিয়া ও সৌদি আরব। ৮১ হাজার দর্শক-বেষ্টিত এই স্টেডিয়ামেই হবে বিশ্বকাপ ফাইনাল।