যৌন নির্যাতনের অভিযোগে প্রেসিডেন্ট পদ হারালেন ব্লাটার

যৌন নির্যাতনের অভিযোগে প্রেসিডেন্ট পদ হারালেন ব্লাটার

FIFA-র প্রাক্তন প্রেসিডেন্ট শেপ ব্লাটারের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনলেন অ্যামেরিকার প্রাক্তন মহিলা গোলকিপার হোপ সোলো। অভিযোগ, ২০১৩ সালে ব্যালন ডি’অর পুরস্কার প্রদান অনুষ্ঠান চলাকালীন এই ঘটনাটি ঘটে।

দিন কয়েক আগে সোশ্যাল মিডিয়ায় 'মি টু' বলে একটি ক্যাম্পেন তৈরি হয়েছিল। যেখানে যাঁরা কোনও না কোনও সময়ে যৌন হেনস্তার শিকার হয়েছেন তাঁরা মুখ খুলেছিলেন। এবার সেই তালিকায় যুক্ত হলেন আমেরিকা মহিলা ফুটবল দলের গোলরক্ষক হোপ সোলো। তিনি জানিয়েছেন ২০১৩ -র ব্যালন ডি অর অনুষ্ঠানের সময় তাঁকে যৌন হেনস্তার শিকার হতে হয়েছিল। আর যাঁর বিরুদ্ধে তিনি অভিযোগের আঙুল তুলেছেন তিনি হলেন তদানীন্তন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার।

 

১৯৯৮-২০১৫ অর্থাৎ ১৭ বছর ধরে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক ফিফা প্রেসিডেন্টের চেয়ারে বসেছিলেন ব্লাটার৷ শেষ পর্যন্ত দুর্নীতির অভিযোগে ফিফা প্রেসিডেন্ট পদ থেকে নির্বাসিত হন এই দুঁদে সুইস ফুটবল প্রশাসক৷

২০১৫ মহিলা বিশ্বকাপ কাপে মার্কিন চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন সোলো৷ তেকাঠির নিচে দাঁড়িয়ে সাতটি ম্যাচে মাত্র তিনটি গোল হজম করেছিলেন তিনি৷ দেশের হয়ে ২০২টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন পেনাল্টি শুট-আউটে ১০২টি গোল বাঁচানোর রেকর্ড রয়েছে এই মার্কিন গোলকিপারের৷ রিও অলিম্পিকেও মার্কিন মহিলা ফুটবল দলের প্রতিনিধিত্ব করেছেন সোলো৷

তিনি বলেন, “আমি ক্রীড়াক্ষেত্রেও এমন ঘটনার সম্মুখীন হয়েছি। জানি না, কেন অন্য খেলোয়াড়রা এর বিরুদ্ধে মুখ খোলেন না। শেপ ব্লাটার আমার গোপন অঙ্গে হাত দিয়েছিলেন। যেহেতু এটা ব্যালন ডি’অরের অনুষ্ঠান ছিল, সেকারণে কোনওমতে নিজেকে সামলে নিয়েছিলাম। স্টেজে উঠে গিয়েছিলাম... যেন মনে হয় যে কিছুই হয়নি। তবে এই ঘটনাটি আমাকে হতভম্ব করে দিয়েছিল। নিজের চিন্তাটা ধীরে ধীরে অন্যদিকে ঘুরিয়ে নিয়েছিলাম।”