মঙ্গল গ্রহে বিস্ফোরন ঘটবে এবার

মঙ্গল গ্রহে বিস্ফোরন ঘটবে এবার

মঙ্গল অভিযান নিয়ে বিজ্ঞানীদের নিরন্তর প্রচেষ্টার পর মঙ্গলে প্রানের সন্ধান মিলেছে, এই লালগ্রহকে বসবাস যোগ্য করে তুলতে তাই বিজ্ঞানীদের নয়া চিন্তাভাবনা, মঙ্গলের মাটিতে তাপমাত্রা কম হওয়ায় মঙ্গলের মাটিকে গরম করতে পরমানু বিস্ফোরনের সিদ্ধান্ত নিল  ‘স্পেস এক্স’ রকেট কোম্পানির স্রষ্টা এলন এলেনের মতে, খুব তাড়াতাড়ি মঙ্গলের আবহাওয়াকে গরম করে তা বাসযোগ্য করে তুলতে চাইলে পরমাণু বোমা ফাটানোই একমাত্র উপায়।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ব্রায়ান টুন জানিয়েছেন, মঙ্গলকে পৃথিবীর মতো করে তোলা সম্ভব। কিন্তু পরমানু বিস্ফোরনে তিনি সাথ দেননি, সৌরজগতের পরীক্ষা  নীরিক্ষা নিয়ে নাসার প্রচেষ্টাও সফল, তবে পরমানু বিস্ফোরনে তাঁদেরও মত যে নেই তা বোঝা যাচ্ছে,

পেনসিলভেনিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিরেক্টর মাইকেল মন জানিয়েছেন, পরমানু বিস্ফোরনের উদ্দেশ্য সফল নাও হতে পারে, পরমানু বিস্ফোরন ঘটালে গরমের বদলে মঙ্গল গ্রহ ঠান্ডাও হয়ে যেতে পারে, কারণ বিস্ফোরণের পরে সেখানকার আকাশ ধুলো ও ধোঁয়ায় ঢেকে যাবে। ফলে সূর্যের আলো মাটি পর্যন্ত পৌঁছতে পারবে না। এবং সেজন্য গরম হওয়ার চেয়ে আরও বেশি ঠান্ডা হয়ে যেতে পারে লালগ্রহ। যাকে বিজ্ঞানের ভাষায় বলে ‘নিউক্লিয়ার উইন্টার’।