ব্রহ্মান্ডে আরও এক সৌরমন্ডলের খোঁজ পেল নাসা

ব্রহ্মান্ডে আরও এক সৌরমন্ডলের খোঁজ পেল নাসা

ব্রহ্মান্ডে আমাদের সৌরমন্ডলের মতোই আরও এক সৌরমন্ডল আছে এমনটাই ঘোষনা করল নাসা, বৃহস্পতিবার রাত সাড়ে এগারোটা নাগাদ একটি সাংবাদিক সম্মেলনে পৃথিবীর ন্যায় আরও একটি সৌরমন্ডলের কথা ঘোষনা করেছে নাসা যেখানে আটটি গ্রহ বিদ্যমান

পৃথিবীর মতো আরও একটি গ্রহের সন্ধান পাওয়া নিয়ে বেশ কয়েকদিন আগে ঝড় উঠেছিল, পৃথিবীর মতো  আরও একটি গ্রহ ব্রহ্মান্ডে আছে এই আশ্চর্য বিষয়টি সামনে আসার পর জল্পনা চলছিল বিজ্ঞানীদের মধ্যে, তবে এবার সৌরমন্ডলের ন্যায় আরও একটি সৌরমন্ডলেও নাকি রয়েছে আমাদের সৌরমন্ডলের মতোই বুধ, শুক্র, নেপচুনের মতো অন্যান্য গ্রহও এমনটাই দাবি করেছে নাসা,সেখানকার আটটি গ্রহ সাজানো হয়েছে আমাদের সৌরমণ্ডলের মতোই, তাই সেই মুলুকে প্রাণের হদিশ পাওয়ার সম্ভাবনা প্রবল।

ভিনগ্রহে প্রাণের সন্ধান পেতে ২০০৯ সালে প্রথম মহাকাশে কেপলার স্পেস টেলিস্কোপ পাঠিয়েছিল নাসা। সেই টেলিস্কোপ চার বছরে পৃথিবীর অনুরূপ বসবাসের অনুকূল প্রায় আড়াই হাজার ভিনগ্রহের সন্ধান পায়। তবে কখনও সৌরমন্ডলের মতো এরকম কিছুর সন্ধান মেলেনি, বিজ্ঞানীরা জানাচ্ছেন এই আবিষ্কারটি সম্ভব হয়েছে গুগলের মেশিন লার্নিং পদ্ধতির সাহায্যে। যার নেতৃত্বে রয়েছেন গুগলের সিনিয়র সফটওয়ার ইঞ্জিনিয়র ক্রিস্টোফার শ্যালু, টেক্সাস বিশ্ববিদ্যালয়ের সাগান পোস্ট ডক্টরাল ফেলো অ্যান্ড্রু ভ্যানডারবার্গ।