মঙ্গলে প্রানের সন্ধানে আরও একধাপ এগোল নাসা

মঙ্গল গ্রহের জীবনযাত্রার জন্য নাসার রোবট আরও একধাপ এগোল,  এখনও পর্যন্ত সবচেয়ে জটিল জৈব পদার্থ – আবিষ্কারও করেছে

অজ্ঞান কৌতূহল রোমাও মঙ্গলে মিথেনের মৌসুমী বৈচিত্র্যের জন্য প্রমাণ বৃদ্ধি পেয়েছে, যেটি গ্যাসের উৎসটি সম্ভবত গ্রহ বলে মনে করা হয়, সম্ভবত এটি তার উপরিভাগের জল।

জীবনের প্রত্যক্ষ প্রমাণ না থাকলেও, মঙ্গলের 'গালে ক্রটার' থেকে ড্রিল করা যৌগগুলি পৃথিবীর পৃষ্ঠতল থেকে নেওয়া সর্বাধিক বৈচিত্রপূর্ণ অ্যারে। ২01২ সালে রবোটেটিভ গাড়িটি আসার পর বিশেষজ্ঞরা বলেছিলেন।

'এটি একটি উল্লেখযোগ্য আবিষ্কার কারণ এটি মঙ্গল গ্রহে কিছু কঠোর পরিবেশে সংরক্ষণ জৈব পদার্থ আছে মানে,' বিজ্ঞান, দুইটি গবেষণার প্রধান লেখক জেনিফার ইগেনব্রোড, নাসা গডডার্ড স্পেসফাইট সেন্টারের একজন জীববিজ্ঞানী।

সমুদ্রের মাউন্ট শার্পের ভিতর থেকে নমুনাগুলি ড্রাম করা হয়েছিল, গাল ক্রটার নামে একটি বেসিনের ভিতর যা একটি প্রাচীন মার্টিন হ্রদ ধারণ করেছে।মাডস্টোন রকটি মার্টিন পৃষ্ঠের শীর্ষ পাঁচ সেন্টিমিটার (দুই ইঞ্চি) থেকে বিস্ফোরিত হয় এবং রোমার বোর্ডে অবস্থিত একটি ক্ষুদ্র বিশ্লেষণের ল্যাবের মধ্যে উত্তপ্ত।বিজ্ঞানভিত্তিক একটি গবেষণা সংস্থা জানায়, পৃথিবীতে পাওয়া জৈব-সমৃদ্ধ পললযুক্ত শিলাগুলির স্মরণে বেশ কয়েকটি জৈব অণু এবং ভলিউমগুলি রয়েছে: থিওফেন, ২- এবং 3-মিথাইলথিওফাইন্স, মেথানিটাইলেল এবং ডাইমিথাইলাসফাইড।