একশোতম উপগ্রহ উত্ক্ষেপন করতে চলেছে ইসরো

একশোতম উপগ্রহ উত্ক্ষেপন করতে চলেছে ইসরো

অন্ধ্রের শ্রীহরিকোটা থেকে আজ একশো তম উপগ্রহ উত্ক্ষেপনের মাধ্যমে ইতিহাস তৈরি করতে চলেছে ইসরো, কার্টোস্যাট ২ সিরিজের এই উৎক্ষেপণে মহাকাশে নিয়ে যাওয়া হচ্ছে সব মিলিয়ে ৩১টি উপগ্রহ। এগুলির মধ্যে ভারতীয় উপগ্রহের সংখ্যা ৩, ২৮টি অন্যান্য দেশের।

৪২-তম মিশন এটা ইসরোর ৪২তম মিশন। পিএসএলভি-সি৪০ কার্টোস্যাট-২ সিরিজের উপগ্রহগুলি মহাকাশে প্রেরণ করবে। এছাড়া বাকী ৩০টির ওজন হবে একত্রে ৬১৩ কেজি। যেগুলিও মহাকাশে প্রেরিত হবে। মোট ৩১টি কৃত্রিম উপগ্রহ চারটি স্টেজের পিএসএলভি-সি৪০ ৪৪.৪ মিটার লম্বা ও ওজনে ৩২০ টন। সবমিলিয়ে ৩১টি স্যাটেলাইটের মোট ওজন ১৩২৩ কেজি বলে ইসরো জানিয়েছে।

 

আজ ভোর ৫টা ২৯ মিনিটে শুরু হয়েছে উৎক্ষেপণ প্রক্রিয়া। সকাল ৯.২৯ মিনিটে সতীশ ধবন মহাকাশ কেন্দ্রের প্রথম লঞ্চ প্যাড থেকে উৎক্ষিপ্ত হবে কার্টোস্যাট ২।এই উপগ্রহ এই সিরিজের সপ্তম রিমোট সেন্সিং উপগ্রহ, এর আয়ু ৫ বছর। শহর ও গ্রামের কাজকর্ম এর দ্বারা দেখা সম্ভব, উপকূলবর্তী এলাকার দিকেও নজর রাখা যাবে। এছাড়া আবহাওয়া সংক্রান্ত পরিবর্তনের ব্যাপারেও খবর দেবে এই উপগ্রহ।

উন্নয়নে সাহায্য উপগ্রহ উৎক্ষেপণের জন্য মোট সময় লাগবে ২ ঘণ্টা ২১ সেকেন্ড। এদিন সকাল ৯টা ২৮ মিনিটে তা উৎক্ষেপণ করা হবে। পৃথিবীর উপরে স্থিত থেকে এই উপগ্রহগুলি গ্রাম ও নগরোন্নয়নের নানা উপায় বাতলাতে ছবি তুলে পাঠাবে। উপকূল এলাকাকে উন্নত করতে ছবি তুলে পাঠাবে ও মনিটরিংয়ে সাহায্য করবে।