গনিতে নোবেল ফিল্ডস মেডেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত

গনিতে নোবেল ফিল্ডস মেডেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত

কিশোর বয়স থেকেই তাঁর অঙিকের প্রতি অনবদ্য ভালোবাসা ছিল, সেই ভালোবাসাই আজ তাঁকে দেশ-বিদেশে সম্মানের শীর্ষে পৌঁছালেন ভারতীয় বংশোদ্ভূত গণিতজ্ঞ অক্ষয় ভেঙ্কটেশ,  ব্রাজ়িলের রিও ডি জেনেইরোতে এক অনুষ্ঠাতে তাঁর হাতে ফিল্ডস মেডেল তুলে দেওয়া হয়।

নয়াদিল্লিতে জন্মগ্রহণ করা ভেঙ্কটেশ ২ বছর বয়সেই বাবা মায়ের সঙ্গে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। ৩৬ বছর বয়সী এই গণিত বিশেষজ্ঞ এই মুহূর্তে স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। গণিতের দুনিয়ায় অনবদ্য অবদানের জন্য ভেঙ্কটেশকে এই সম্মাননা জানানো হয়েছে।

বাকী তিন পুরস্কার বিজয়ী হলেন - কওশের বিরকার (ইরানি বংশোদ্ভূত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক), জার্মানির পিটার স্কোলজে যিনি বন বিশ্ববিদ্যালয়ে পড়ান ও ইতালির গণিতজ্ঞ এলেসিও ফিগায়ি। প্রত্যেকেই ১৫ হাজার কানাডিয়ান ডলার পুরস্কার হিসাবে পেয়েছেন।

 

একটি সংবাদসংস্থা জানিয়েছে, নম্বর থিওরি, অ্যারিথমেটিক জিওমেট্রি, টোপেলজি সহ গণিতের একাধিক বিষয়ে অবদানের জন্য ভারতীয় বংশোদ্ভূত এই গণিতজ্ঞকে ফিল্ডস মেডেল দেওয়া হল। গণিতে কোনও নোবেল নেই। ফিল্ডস মেডেলকেই গণিতের নোবেল হিসেবে ধরে বিজ্ঞানীমহল। চার বছর অন্তর দেওয়া হয় ফিল্ডস মেডেল।