তিন তালাক বিল পাশ হলো কেন্দ্রীয় মন্ত্রিসভায়, প্রস্তাবিত বিলে কি বলা আছে জেনে নিন

তিন তালাক বিল পাশ হলো কেন্দ্রীয় মন্ত্রিসভায়, প্রস্তাবিত বিলে কি বলা আছে জেনে নিন

মন্ত্রীসভাতেও পাশ হয়ে গেল তিন তালাক বিল। সুপ্রিম কোর্টে তাত্ক্ষণিক তিন তালাক প্রথাকে অসাংবিধানিক ঘোষণা করা হয়েছে। এবার মন্ত্রীসভাতেও পাশ হলো। সংসদে পাশ হলে তবেই আইনে পরিণত হবে এটি। গত আগস্টেই তাৎক্ষণিক তিন তালাককে অসাংবিধানিক ঘোষণা করেছিল দেশের সর্বোচ্চ আদালত। ৫ বিচারপতিকে নিয়ে গঠিত বিশেষ বেঞ্চ ৩:২ সংখ্যাগরিষ্ঠতায় জানিয়ে দিয়েছিল, তাৎক্ষণিক তিন তালাকের মাধ্যমে বিচ্ছেদ বেআইনি। ফলত দীর্ঘদিনের বঞ্চনা শেষে আশার আলো দেখেছিল মুসলমান মহিলা সমাজ। তিন তালাক নিষিদ্ধকরণে আইন তৈরির পথও খুলে গিয়েছিল। 
শুক্রবার মন্ত্রিসভার এক বৈঠকে এই বিল পাশ করা হল। প্রস্তাবিত বিলে তিন তালাক উচ্চারণকারীর জন্য তিন বছরের সাজা ও জরিমানার প্রস্তাব আনা হয়েছে। আইনে পরিণত হলে, তিন তালাক দেওয়া জামিন অযোগ্য অপরাধ বলেই পরিগণিত হবে। মুখে বলা বা হোয়্যাটসঅ্যাপ, মেল বা টেস্কট মেসেজ করে জানানো কোনওরকম তালাকই বৈধ বলে গণ্য হবে না। সেক্ষেত্রেও একই অপরাধের শামিল হবেন পুরুষরা। তিন তালাক দেওয়ার সঙ্গে সঙ্গে স্ত্রীকে সন্তান-সহ বাড়ির বাইরে বের করে দেওয়ার ঘটনাও ঘটে। তাই প্রস্তাবিত বিলে মহিলা ও শিশুদের আর্থিক ও আইনি সুরক্ষার দিকেও জোর দেওয়া হয়েছে।
সংসদের দুই কক্ষেই এবার এ বিল পাশ করা হবে। অনুমোদন পেলেই তা আইনে রুপান্তরিত হবে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড, মণিপুর ও অসমের মতো রাজ্য এই বিলে সমর্থন জানিয়েছে। আইনে পরিণত হলে গোটা দেশেই তা বলবৎ হবে। শুধু জম্মু-কাশ্মীর এই আইনের আওতার বাইরে থাকবে।