কুম্ভমেলার জন্য রাস্তা চওড়া করতে স্বেচ্ছায় মসজিদের অংশবিশেষ ভাঙলেন মুসলিমরা

কুম্ভমেলার জন্য রাস্তা চওড়া করতে স্বেচ্ছায় মসজিদের অংশবিশেষ ভাঙলেন মুসলিমরা

কুম্ভমেলার জন্য রাস্তা চওড়া করা হবে। তার জন্য এগিয়ে এলেন উত্তরপ্রদেশের মুসলিমরা। জানা গিয়েছে, রাস্তা চওড়া করার জন্য মসজিদের কিছু অংশ স্বেচ্ছায় ভেঙ্গে ফেলেছেন তারা। এই ঘটনা নিঃসন্দেহে দৃষ্টান্ত তৈরী করলো। প্রশাসনকে সাহায্য করতে মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিরা নিজেরাই ভেঙ্গে ফেললেন মসজিদের অংশবিশেষ। মসজিদের কোনও কোনও অংশ ভাঙা মানে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগার সম্ভাবনা ছিল প্রবল। এমনকী সরকার এ কাজে বাধ্য করলে উলটে চাপে পড়তে পারত। কিন্তু গোটা রাজ্যের স্বার্থের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া। 

জানা গিয়েছে, সরকারি জায়গায় বেশ কয়েকটি মসজিদের নির্মাণ হয়েছিল বা অংশবিশেষ তৈরি হয়েছিল। রাস্তা চওড়া করতে গেলে তা ভাঙতেই হত। সরকারের বদলে মুসলিমরা নিজেরাই সে অংশ ভাঙার সিদ্ধান্ত নিয়েছিলেন। সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে তাঁরা জানিয়েছেন, সম্পূর্ণ স্বেচ্ছাতেই এই কাজ করেছেন তাঁরা। কোথাও থেকে কোনও চাপ আসেনি। 

উল্লেখ্য, ২০১৯-এর কুম্ভমেলার প্রথম স্নান জানুয়ারির মাঝামাঝি। তার প্রস্তুতি নিচ্ছে রাজ্য সরকার। উত্তরপ্রদেশের পর্যটন বিভাগও বিষয়টিকে গুরুত্বসহকারে দেখছে। গোটা বিষয়ের তদারকিতে আছেন খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।