মার্কিন পরমাণু দপ্তরের শীর্ষে ভারতীয় বংশোদ্ভূত রীতা বারনাওয়াল

মার্কিন পরমাণু দপ্তরের শীর্ষে ভারতীয় বংশোদ্ভূত রীতা বারনাওয়াল

ভারতীয় বংশোদ্ভূত পরমাণু বিশেষজ্ঞ রীতা বারনাওয়াল মার্কিন মুলুকের শক্তিসম্পদ দপ্তরের পরমাণবিক শক্তি বিভাগের প্রধান হিসেবে মনোনীত হয়েছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁকে মনোনীত করেছেন। মার্কিন সেনেটের সিলমোহর পেলেই তিনি হবেন ট্রাম্প প্রশাসনের অন্যতম প্রধান পদের অধিকারী। 

প্রসঙ্গত, হোয়াইট হাউসের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, সেনেট ট্রাম্পের ইচ্ছেকে সমর্থন করলেই রীতা বারনাওয়াল শক্তিসম্পদ দপ্তরের নিউক্লিয়ার টেকনোলজি রিসার্চ অ্যান্ড দ্য ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্টের দায়িত্ব পাবেন। আপাতত রীতা বারনাওয়াল ‘দ্য গেটওয়ে ফর অ্যাকলেরেটেড ইনোভেশন ইন নিউক্লিয়ার’-এর (গেন) ডিরেক্টর পদে কাজ করছেন। এর আগে তিনি মার্কিন নৌসেনার হয়েও কাজ করেছেন। ছোট থেকেই মেধাবী রীতা বারনাওয়াল। মেটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক স্তরের পড়াশোনা করেছেন এমআইটি থেকে। তার পর আমেরিকার মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। কর্মজীবনের শুরুতে রীতা এমআইটি এবং বার্কলে বিশ্ববিদ্যালয়ে গবেষণা বিভাগে কাজ করেছেন।

উল্লেখ্য, গত সপ্তাহেই প্রেসিডেন্ট ট্রাম্প ‘নিউক্লিয়ার এনার্জি ইনোভেশন ক্যাপাবিলিটিজ অ্যাক্ট’ স্বাক্ষর করেছেন। 

এই প্রসঙ্গে রীতা বারনাওয়াল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ''শক্তিসম্পদ দফতরের উদ্যম দেখে আমি অভিভূত। সেনেটের ছাড়পত্র পেলে পরিবেশের কথা মাথায় রেখে পরমাণু সম্পদের উৎপাদন বাড়িয়ে দেশকে এ গিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব।''