বিয়ে করে স্ত্রীকে অবহেলা, ৮ অনাবাসী ভারতীয়র পাসপোর্ট বাতিল করল কেন্দ্রীয় সরকার

বিয়ে করে স্ত্রীকে অবহেলা, ৮ অনাবাসী ভারতীয়র পাসপোর্ট বাতিল করল কেন্দ্রীয় সরকার

বিয়ে করেছেন অথচ স্ত্রীর প্রতি দায়িত্ব পালন করেননি। তারপর স্ত্রীকে ফেলে বিদেশে চলে গেছেন। একাধিক এরকম ঘটনার খবর আসার পর ৮ জন অনাবাসী ভারতীয়র বিরুদ্ধে কড়া পদক্ষেপ করলো কেন্দ্রীয় সরকার। এই আটজল অনাবাসী ভারতীয়র পাসপোর্ট বাতিল করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের তরফে এই ঘোষণা করা হয়। এর আগে এই ধরনের বিবাহ পরিস্থিতি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়। কমিটি তৈরি হওয়ার পর থেকেই অভিযোগ আসতে শুরু করে। প্রায় সত্তরটি অভিযোগ জমা হয়। তা খতিয়ে দেখা শুরু করে মন্ত্রক। সেখান থেকেই প্রাথমিকভাবে আটটি অভিযোগকে চূড়ান্ত বলে সাব্যস্ত করা হয়েছে। প্রতিক্ষেত্রেই বিয়ের পর স্ত্রীকে অবহেলা করে পালিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এবার ওই ৮ জনের বিরুদ্ধে পদক্ষেপ করলো কেন্দ্রীয় সরকার। ওই অনাবাসী ভারতীয়দের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী জানান, রাজ্যগুলিকে জানানো হয়েছে, এরকম এনআরআই বিবাহ নথিভুক্ত হলেই তা যেন মন্ত্রককে জানানো হয়। এই ধরনের বিবাহ নথিভুক্ত করার জন্য একটি অনলাইন পোর্টাল চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যগুলির তথ্য মন্ত্রকের হাতে এলেই তা পুরোদমে সক্রিয় হয়ে উঠবে। এনআরআই বিবাহে নানা ঘটনা ঘটতে থাকায় একাধিক প্রস্তাবের কথা ইতিমধ্যেই ভেবেছে কেন্দ্র। তার মধ্যে আছে অনাবাসীর সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রস্তাবও।