আমেরিকায় পুরস্কৃত হতে চলেছেন ২ জন অনাবাসী ভারতীয়

আমেরিকায় পুরস্কৃত হতে চলেছেন ২ জন অনাবাসী ভারতীয়

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই অভিবাসন নীতি নিয়ে কড়া অবস্থান নিয়েছেন। সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের ওপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। এমনকী,  মার্কিন মুলুকের আউটসোর্সিং ঠেকাতে এইচ১বি, এল১ ভিসা সংক্রান্ত নিয়মও আরও কড়া হোক, এমনটাই নির্দেশ দিয়েছেন তিনি। কিন্তু এবারও আমেরিকার স্বাধীনতা দিবসে সেদেশের উন্নতিতে অসামান্য অবদানের জন্য ৩০ জন প্রবাসীকে পুরস্কার দিতে চলেছে নিউ ইয়র্কের একটি সংস্থা এবং সেই তালিকায় নাম রয়েছে দুই অনবাসী ভারতীয়রও।
২০০৬ সাল থেকে মার্কিন মুলুকে প্রবাসীদের এই পুরস্কার দিয়ে আসছে ' কার্নেজিয়া কর্পোরেশন অব নিউ ইর্য়ক '  নামে একটি সংস্থা। প্রতিবছর ৪ জুলাই, আমেরিকার স্বাধীনতা দিবসের দিন ' গ্রেট ইম্মিগ্রেন্ট অ্যাওয়ার্ড ' নামে এই পুরস্কারটি দেওয়া হয়। জানা গিয়েছে, এই বছর সেদেশে প্রবাসী ৩০ জনকে পুরস্কৃত করা হবে। 
পুরস্কার পাবেন অনবাসী ভারতীয় শিল্পপতি শান্তনু নারায়ণ ও ভারতীয় বংশোম্ভুত চিকিৎসক, আমেরিকার প্রাক্তন সার্জেন জেনারেল বিবেক মূর্তি। বছর উনচল্লিশের বিবেক মূর্তির জন্ম ইংল্যান্ডে। প্রথমে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং পরে ইয়েল বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন তিনি। ২০১৪ সালে এই অনাবাসী ভারতীয় চিকিৎসককে আমেরিকায় সার্জেন জেনারেল পদে নিয়োগ করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বিবেক মূর্তির আগে আর কোনও অনবাসী ভারতীয় চিকিৎসক আমেরিকার সার্জেন জেনারেল হননি। শুধু তাই নয়, তিনি ছিলেন আমেরিকার কনিষ্ঠতম সার্জেন জেনারেল। যদিও গত এপ্রিলে ওই পদ থেকে বিবেক মূর্তিকে সরিয়ে দেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 
অন্যদিকে, অনাবাসী মার্কিন শিল্পপতি শান্তনু নারায়ণের আদিবাড়ি হায়দরাবাদে। যদিও পড়াশোনা ও কাজের সূত্রে বহুদিন আমেরিকা প্রবাসী তিনি। সেদেশের প্রথমসারির ব্যবসায়ীদের অন্যতম শান্তনু নারায়ণ। চলতি সপ্তাহেই আমেরিকায় সফরে গিয়ে সেদেশের ২০টি শীর্ষ কোম্পানির সিইও-র সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকেও হাজির ছিলেন শান্তনু। প্রসঙ্গত, ১৯১১ সালে ' কার্নেজিয়া কর্পোরেশন অব নিউ ইয়র্ক ' নামে এই সংস্থাটির প্রতিষ্ঠা করেছিলেন মার্কিন মুলুকের এক স্কটিশ অভিবাসী অ্যান্ড্রু কার্নেজিয়া। উদ্দেশ্য ছিল, আমেরিকায় শিক্ষার বিস্তার করা।