প্রয়াত হলেন কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার

প্রয়াত হলেন কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার

প্রয়াত বিজেপি নেতা ও কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার। রবিবার গভীর রাতে বেঙ্গালুরুর একটি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন মন্ত্রী। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫৯ বছর৷ 

তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে অনেক সাফল্য এসেছে। এই চার দশকে একবারের জন্যও তিনি ভোটে হারেননি৷ কেন্দ্রে যতবার বিজেপি ক্ষমতায় এসেছে, ততবারই মন্ত্রী হয়েছেন কর্ণাটকের এই বিজেপি নেতা৷ কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ 

অনন্ত কুমার ছাত্র জীবনেই রাজনীতিতে যোগদান করেছিলেন৷ ছাত্র সংগঠন এবিভিপি-র সদস্য ছিলেন তিনি। সাতের দশকে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী যখন দেশে জরুরি অবস্থা জারি করলেন, তখন ওই জরুরি অবস্থার বিরোধিতা করার জন্য জেলে যেতে হয়েছিল অনন্ত কুমারকে। 

বেঙ্গালুরু থেকে টানা পাঁচবার সাংসদ নির্বাচিত হন অনন্ত কুমার৷ তিন দফায় কেন্দ্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের মন্ত্রীও ছিলেন৷ ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর তাঁকে সংসদ বিষয়ক মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। 

কিন্তু কয়েক মাস আগে থেকে তিনি আচমকাই অসু্স্থ হয়ে পড়েন৷ ক্যানসার ধরা পড়ে৷ বেঙ্গালুরুর একটি হাসপাতালে চিকিৎসাও চলছিল৷ রবিবার রাত দেড়টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন অনন্ত কুমার।