শবরীমালা রায়ের পুনর্বিবেচনা হবে, জানালো শীর্ষ আদালত

শবরীমালা রায়ের পুনর্বিবেচনা হবে, জানালো শীর্ষ আদালত

শবরীমালা মন্দির বিতর্ক আবার নতুন করে শুরু হয়েছে। মন্দির নিয়ে যদিও আদালত রায় দিয়ে দিয়েছে। আদালত জানিয়েছে যে এবার থেকে সব বয়সী মহিলারাই মন্দিরে প্রবেশ করতে পারবেন। আর তার পর থেকেই বিতর্ক যেন নতুন করে মাথাচাড়া দিয়েছে। তাই আদালত সেই রায়ের পুনর্বিবেচনা করতে চান। 

কারণ সব বয়সী মহিলাদের মন্দিরে ঢুকতে দিতে রাজি নন রক্ষণশীল ভক্তরা। তা নিয়ে সমস্যা নতুন করে শুরু হয়েছে। তাই শীর্ষ আদালত আজ মঙ্গলবার জানিয়ে দিল, শবরীমালা মন্দির নিয়ে আবারও হবে শুনানি। ২০১৯ সালের ২২ জানুয়ারি মুক্ত আদালতে শবরীমালা মামলার শুনানি শুরু হবে। সেদিনই সবরীমালার মন্দির নিয়ে রায়ের পুনর্বিবেচনার যাবতীয় আবেদন শুনবে শীর্ষ আদালত। 

গত ২৮ সেপ্টেম্বর সবরীমালার আইয়াপ্পাস্বামীর মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছিল শীর্ষ আদালত। তৎকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে গঠিত পাঁচ বিচারপতির বেঞ্চে হয়েছিল মামলার রায়দান। বলা হয়েছিল সব বয়সের মহিলারাই সবরীমালা মন্দিরে প্রবেশ করতে পারবে। কর্ণাটক সরকারকে এই রায় কার্যকর করার জন্য  প্রয়োজনীয় পদক্ষেপ করার কড়া নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। কিন্তু তারপর থেকে তুমুল বিরোধিতা শুরু হয় সবরীমালা মন্দিরে।

সব বয়সের মহিলাদের কোনওভাবেই মন্দিরে প্রবেশ করতে দেয়নি রক্ষণশীল ভক্তরা।তাই শীর্ষ আদালতের সেই রায় পুনর্বিবেচনার জন্য প্রায় ৪৮টি আবেদন পত্র জমা পড়ে শীর্ষ আদালতে। সেই আবেদনের শুনানি ছিল মঙ্গলবার। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি আর এফ নারিমন, বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি ইন্দু মলহোত্রার বেঞ্চ জানিয়েছে আগামী ২২ জানুয়ারি মুক্ত আদালতে পুনর্বিবেচনার শুনানি হবে।  ‌‌