সাধারণতন্ত্র দিবসে প্লাস্টিকের তৈরি পতাকা ব্যবহার করলে শাস্তি হতে পারে

সাধারণতন্ত্র দিবসে প্লাস্টিকের তৈরি পতাকা ব্যবহার করলে শাস্তি হতে পারে

এবছর সাধারণতন্ত্র দিবসে প্লাস্টিকের পতাকা ব্যবহার করলে হতে পারে শাস্তি। ভারতের জাতীয় পতাকা তৈরিতে একাধিক কঠোর আইন আছে। যেগুলি অনেকেই জানেন না। কিন্তু সরকার এবার উদ্যোগ নিচ্ছে যাতে এই বিষয়ে সচেতনতা তৈরী করা যায় মানুষের মধ্যে। আর সেই কারণেই এবারের সাধারণতন্ত্র দিবসে কঠোর আইন আনতে চলেছে কেন্দ্র। 
সেখানে বলা হয়েছে, প্লাস্টিকের তৈরি পতাকা ব্যবহার করলে কঠোর শাস্তি দেবে প্রশাসন। কারণ, প্লাস্টিকের তৈরি পতাকা জৈব বর্জ নয়। ফলে এটি সহজে মাটির সঙ্গে মিশে যায় না। এর ফলে পরিবেশের ক্ষতি হয়। সেই জন্যই এই পতাকা ব্যবহার করা যাবে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, কোনও ভাবেই যাতে পতাকার অবমাননা না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে প্রশাসনকে। 
শুধু মাত্র কাপড় ও কাগজের পতাকা এক্ষেত্রে ব্যবহার করা যাবে। যে কোনও অনুষ্ঠানে পতাকা ব্যবহারের পর খুলে ফেলতে হবে পতাকা। তারপর লোকচক্ষুর আড়ালে তা নষ্ট করতে হবে। রাস্তায়, আবর্জনার সঙ্গে যে পতাকা গড়াগড়ি না যায়। এই গোটা বিষয়টি নিয়ে বেশ কয়েক দিন আগে থেকে বৈদ্যুতিন সংবাদমাধ্যমও ও সংবাদপত্রগুলিতে বিজ্ঞাপন দেওয়ারও নির্দেশ দিয়েছে কেন্দ্র।