মানবমূত্র থেকে ইউরিয়া বানিয়ে মূত্রব্যাঙ্ক গড়ার পরামর্শ নীতিন গড়কড়ির

মানবমূত্র থেকে ইউরিয়া বানিয়ে মূত্রব্যাঙ্ক গড়ার পরামর্শ নীতিন গড়কড়ির

কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে গোমূত্র নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। কিন্তু মানবমূত্রের গুণাগুণ নিয়ে সেভাবে কেউ কথা বলতে এগিয়ে আসেননি। এটাই বোধহয় বাকি ছিল। আজ সেটাও হয়ে গেল। এবার মানবমূত্রে উপকারিতা নিয়ে মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি। কি বললেন গড়কড়ি? তার পরামর্শ, তৈরি হোক মূত্র ব্যাঙ্ক। সেখান থেকে উৎপন্ন হবে ইউরিয়া। তাতে যেমন কৃষকদের সারের সমস্যা মিটবে, তেমনই বিদেশ থেকে ইউরিয়া আমদানিতেও লাগাম টানা সম্ভব হবে।
সোমবার একটি ইংরাজি সংবাদমাধ্যমকে কেন্দ্রীয় মন্ত্রী জানান, মূত্র ব্যাঙ্ক তৈরির পরিকল্পনা যদিও এখনও পর্যন্ত প্রাথমিক স্তরেই রয়েছে। সুইডিশ বিজ্ঞানীদের পরামর্শ নেওয়া হচ্ছে। তাঁরাই এ ধরনের ব্যাঙ্ক তৈরিতে সাহায্য করবেন। গড়কড়ি বলছেন, ' মানব মূত্রে প্রচুর পরিমাণ নাইট্রোজেন থাকে। কিন্তু দিনের শেষে তাকে যথাযথভাবে কাজে লাগানো হয় না। পুরোটাই নষ্ট হয়। আর সেই কারণেই মনে হয়, নষ্ট না করে মূত্র মানব কল্যাণের কাজে লাগানো যেতেই পারে। অন্তত এ বিষয়ে চেষ্টা করে দেখতে ক্ষতি কী! আমরা ইতিমধ্যেই ফসফরাস ও পটাশিয়ামের প্রাকৃতিক বিকল্প খুঁজে বের করতে সফল হয়েছি। তাহলে নাইট্রোজেনই বা নয় কেন? 'এর ফলে কৃষিকাজে উন্নতি হবে বলেও মনে করছেন তিনি।
মূত্র ব্যাঙ্ক থেকে ১০ লিটারের প্লাস্টিকের পাত্রে মূত্র ভরে নিজেদের এলাকায় নিয়ে যেতে পারবেন কৃষকরা। সরকারের তরফেই সেই পাত্র দেওয়ার ব্যবস্থা করা হবে এবং লিটার পিছু মাত্র ১ টাকা দিলেই মূত্র কিনতে পারবেন কৃষকরা। গ্রামাঞ্চলেই এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে বলে মত গড়কড়ির। মূত্র সংরক্ষণ করে তাকে প্রাকৃতিক সার হিসেবে ব্যবহার করা গেলে কৃষকরাই লাভবান হবে বলে মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী। নাগপুরের ধাপেওয়াড়া গ্রামের ল্যাবরেটরিতে গোটা বিষয়টি পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।