লিমকা বুক অব রেকর্ডসে জায়গা করে নিল মুম্বইয়ের মাটুঙ্গা স্টেশন, কেন জানেন?

লিমকা বুক অব রেকর্ডসে জায়গা করে নিল মুম্বইয়ের মাটুঙ্গা স্টেশন, কেন জানেন?

লিমকা বুক অফ রেকর্ডস-এ জায়গা পেল মুম্বইয়ের মাটুঙ্গা স্টেশন। কি কারণে লিমকা বুক অব রেকর্ডসে জায়গা পেল এই স্টেশনটি, জানলে অবাক হবেন। কারণ হলো মুম্বইয়ের মাটুঙ্গা রেল স্টেশনে কর্মরত সমস্ত রেলকর্মীই আসলে মহিলা। ঝাড়ুদার থেকে আধিকারিক এমনকী স্টেশন মাষ্টারও। 
জানা গিয়েছে, ঝাড়ুদার হোক কিংবা ঘোষক অথবা রেলের নিরাপত্তা আধিকারিক, মাটুঙ্গা স্টেশনে সবাই মহিলা। অর্থাৎ ৪১ জন কর্মীই মহিলা। শোনা যাচ্ছে, এরপর বিভিন্ন বিভাগে আরও ছ’জন মহিলাকে সেখানে নিয়োগ করা হবে। পুরুষদের তুলনায় মহিলারাও যে পিছিয়ে নেই, সেটা বোঝাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।
মাটুঙ্গার স্টেশন মাস্টার মমতা কুলকার্নির কথায়, ' নিজে একজন মহিলা হয়ে আপনি যখন মহিলাদের সঙ্গে কাজ করেন, তখন দেখবেন অনেকটাই স্বস্তি পাচ্ছেন। আসলে আমাদের মধ্যে বোঝাপড়াটা খুব ভাল। এছাড়া কাজের সময় পুরুষ সহকর্মীদের টিটকিরিও শুনতে হয় না। ' এদিকে, মহিলা টিকিট পরীক্ষকরা জানিয়েছেন, কোনও যাত্রী যদি টিকিট না কেটে যাতায়াত করতে গিয়ে ধরা পড়ে। এবং সেখান থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে, তাহলে তাঁরাও পালটা ধাওয়া করে ওই যাত্রীকে ধরে আনেন।
সেন্ট্রাল রেলওয়ের জেনারেল ম্যানেজার ডি কে শর্মা বলেন, ' এই স্টেশন থেকে অনেক ছাত্র-ছাত্রী যাতায়াত করে। অনেকেই ভাবে মহিলারা পুরুষদের তুলনায় পিছিয়ে, কিন্তু এটা দেখার পর আশা করি তাঁদের মানসিকতায় পরিবর্তন আসবে এবং ভবিষ্যৎ প্রজন্মের চিন্তাভাবনাতেও পরিবর্তন আসবে। '