মুসলিম ভোট টানতে কংগ্রেসের বিতর্কিত পোস্টার!

মুসলিম ভোট টানতে কংগ্রেসের বিতর্কিত পোস্টার!

ধর্ম নিয়ে রাজনীতির অভিযোগ শোনা যায় বিজেপির বিরুদ্ধে। কিন্তু কংগ্রেস এতদিন নিজেদের ধর্মনিরপেক্ষ হিসেবেই ঘোষণা করে এসেছে। তবে সাম্প্রতিককালে বেশ কয়েকটি ঘটনা থেকে কংগ্রেসের বিরুদ্ধেও এই অভিযোগ উঠছে। ঘটনাটি ঠিক কি ঘটেছে? সরাসরি মুসলিম ভোট চেয়ে পড়ল পোস্টার দিয়েছে কংগ্রেস। বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়েছে।
গুজরাটের বিভিন্ন অঞ্চলে কংগ্রেসের নামে একটি পোস্টার টাঙানো হয়েছে। যেখানে মুসলিম ভোটারদের আলাদা করে উল্লেখ করে, আহমেদ প্যাটেলকে সামনে রেখে এই পোস্টার তৈরি করা হয়েছে। এমন কিছু শব্দ তার সঙ্গে ব্যবহার করা হয়েছে, যাতে মুসলিমদের আবেগ জড়িত। এর আগে কংগ্রেসকে সরাসরি এভাবে ধর্ম নিয়ে রাজনীতি করতে দেখা যায়নি। যদিও গুজরাটের প্রচারে গিয়ে রাহুল গান্ধীর ক্রমাগত মন্দিরে যাওয়ায় এ অভিযোগ আগেই উঠেছে।  নির্বাচনের মুখে রাম মন্দির বিতর্ক নিয়ে আলোচনা, প্রতিশ্রুতি এসবই করছে বিজেপি। কিন্তু এর আগে কখনও কংগ্রেস এরকম ঘটনা ঘটায়নি। কিন্তু বিজেপিকে পালটা দিতে রাহুলও পৌঁছে গিয়েছেন মন্দির থেকে মন্দিরে। বিশেষজ্ঞদের ধারণা, হিন্দুত্বের এই পথ বেছে আসলে ভুলই করল কংগ্রেস। কেননা শাসকদলের দেখানো পথে হাঁটা ছাড়া এ আর কিছুই নয়। 
যদিও কংগ্রেসের তরফে বলা হয়েছে, এই পোস্টার কংগ্রেসের নয়। কংগ্রেসকে জব্দ করতেই কেউ বা কারা এই ধরনের পোস্টার ছড়িয়েছে। কংগ্রেস কখনও ধর্মভিত্তিক রাজনীতিতে বিশ্বাস করে না বলেই জানানো হয়েছে দলের তরফে। ধর্ম নিয়ে উসকানি দেওয়ার অভিযোগে কংগ্রেসের বিরুদ্ধে নির্বাচন কমিশনের দ্বারস্থ হতে চলেছে কেন্দ্রীয় শাসকদল।