দিনে নাইটি পরলেই গুনতে হবে জরিমানা!

দিনে নাইটি পরলেই গুনতে হবে জরিমানা!

রাতে নাইটি পড়লে কোন অসুবিধে নেই। তবে যদি দিনে নাইটি পড়ে কেউ, গুনতে হবে জরিমানা। পুরো ২ হাজার টাকা জরিমানা! কোথায় এমন আজব নিয়ম? অন্ধ্রপ্রদেশের পশ্চিম গোদাবরী জেলার তোকালাপল্লি গ্রামের ঘটনা এটা। ফতোয়া জারি করা হয়েছে। তা নিয়ে তোলপাড় শুরু হয়েছে। তবে ফতোয়া জারি হয়েছিল আজ থেকে ন’মাস আগে।

মাতব্বরদের হুমকির কারণে এই ফতোয়ার কথা গ্রামের চৌহদ্দি পেরোনোর সাহস পায়নি। ফলে দিনের পর দিন ওই ফতোয়াই বহাল তবিয়তে চলছিল গ্রামের অন্দরে। মহিলাদের মধ্যে একটা ক্ষোভও তৈরি হচ্ছিল ভিতরে ভিতরে। কিন্তু, একঘরে হয়ে যাওয়ার ভয়ে কেউ মুখ খোলার বা এই ফতোয়ার প্রতিবাদ করার দুঃসাহস দেখাতে পারেননি। ফলে দিনের বেলায় গ্রামে নাইটি পরাই বন্ধ করে দিতে হয়েছিল মহিলাদের। মাতব্বরদের যুক্তি, নাইটি রাতের পোশাক। দিনে পরা কাম্য নয়। কিন্তু গ্রামের বহু মহিলাই দিনে নাইটি পরে রাস্তায় বেরোন, দোকানে যান, ঘুরে বেড়ান। এটা বন্ধ হওয়া দরকার।

এটা বন্ধ করতেই ৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটিই এই নিদান দেয় যে, নাইটি রাতে পরার পোশাক। তা দিনে কখনওই পরতে পারবেন না গ্রামের মহিলারা।বলা হয় যে, সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নাইটি পরা যাবে না। যদি এই নির্দেশ কেউ অগ্রাহ্য করেন, তা হলে তাঁকে গুনে গুনে দিতে হবে ২০০০ টাকা জরিমানা! শুধু তাই নয়, যদি কোনও মহিলা এই সময়ে নাইটির খবর যদি কেউ দেন, তাঁকে ১ হাজার টাকা পুরস্কারও দেওয়া হবে। 

গ্রামবাসীদের অভিযোগ, যদি কোনও মহিলা ওই সময়ের মধ্যে নাইটি পরতেন, তা হলে তাঁকে একঘরে করে দেওয়া হত। 

এমন ফতোয়ার কথা স্বীকার করেছেন পঞ্চায়েত প্রধান ফ্যান্টাসিয়া মহালক্ষ্মী। তবে ফতোয়া না মানলে সামাজিক বয়কটের বিষয়টি ঠিক নয় বলেই দাবি তাঁর।